ব্ল্যাকহেডস একটা বিরক্তিকর সমস্যা। একবার হলে এর থেকে মুক্তি পাওয়া খুব কঠিন। তাই তো? কিন্তু আমি বলব না খুব সহজ। লাগবে মাত্র একমাস। তাও আবার বাড়িতে বসেই। তাই যারা ব্ল্যাকহেডসের সমস্যায় নাজেহাল তারা মন দিয়ে পড়ুন আজকের লেখা।

১. বেকিং সোডা
তেল ময়লা জমে ব্ল্যাকহেডস হয়। আর বেকিং সোডা মুখ পরিষ্কার করে ব্ল্যাকহেডস দূর করতে বেশ কার্যকরী।

উপকরন
১চামচ বেকিং সোডা

পদ্ধতি
জাস্ট একটু বেকিং সোডা জলে গুলে ব্ল্যাকহেডসের জায়গায় লাগান। হালকা ম্যাসাজ করে কিচ্ছুক্ষণ রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু থেকে তিনদিন করুন।

২. দারুচিনি
ব্ল্যাকহেডস দূর করতে আরেকটি খুব উপকারি উপাদান হল দারুচিনি।

উপকরন
১চামচ দারুচিনি পেস্ট

পদ্ধতি
দারুচিনির পেস্ট তৈরি করুন। সেটি ব্ল্যাকহেডসের জায়গায় লাগান। তারপর বেশ কিচ্ছুখন রাখুন। সারারাত রাখতে পারলে আরও ভালো। পরদিন সকালে ধুয়ে ফেলুন। টানা একসপ্তাহ করুন উপকার পাবেন।

৩. ডিম
ডিমের সাদা অংশও ব্ল্যাকহেডস সরানোর ক্ষেত্রে বেশ উপকারি। এবং এটি ব্ল্যাকহেডসের বার বার ফিরে আসাও আটকায়।

উপকরন
একটি ডিমের সাদা অংশ ও ১চামচ মধু

পদ্ধতি
ডিম ও মধু ভালো করে মেশান। এবার এই মিশ্রণটা ব্ল্যাকহেডসের জেয়গায় লাগান। শুকিয়ে এলে ধুয়ে নিন। সপ্তাহে এক থেকে দুবার করুন। ব্ল্যাকহেডস থেকে তাড়াতাড়ি মুক্তি পাবেন।

৪. মধু
মধুতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ যা ব্ল্যাকহেডস দূর করতে সহায়ক। এর সঙ্গে চিনি স্কিনকে দারুন এক্সফলিয়েট করে।

উপকরন
১চামচ মধু, ১চামচ লেবুর রস ও ১চামচ চিনি

পদ্ধতি
সবকটি উপকরন ভালো করে ঘন মিশ্রণ বানান। এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে হালকা ম্যাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন গরম জলে। সপ্তাহে তিনদিন করুন।

৫. কাঁচা দুধ
দুধে আছে লাকটিক অ্যাসিড যা স্কিনের মরা কোষ দূরে সরিয়ে ব্ল্যাকহেডস দূর করে।

উপকরন: কাঁচা দুধ

পদ্ধতি
জাস্ট কাঁচা দুধ নিয়ে ব্ল্যাকহেডসের জায়গায় লাগান। হালকা ম্যাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি রোজই করতে পারেন। আস্তে আস্তে ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাবেন। তবে দুধে অ্যালার্জি থাকলে অন্য অন্য উপাদান গুলি ব্যবহার করুন।