বর্তমান সময়ে বেশ জনপ্রিয় একটি প্রসাধনীর নাম হলো নাইট ক্রিম। বাইরের দেশগুলোতে অনেক আগ থেকে নাইট ক্রিম ব্যবহার করা হলেও, আমাদের দেশে এর প্রচলন খুব বেশি দিন হয়নি। মনে করা হয় ত্বক যখন শিথিল থাকে বিশেষ করে ঘুমন্ত অবস্থায় বেশি পুষ্টি গ্রহণ করে। আর এইজন্যই রাতে ঘুমাতে যাওয়ার আগে নাইট ক্রিম ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। বিউটি এক্সপার্ট এবং মার্কেটিং হেড দীপিকা তোপিওয়ালা বলেন “যেকোন ধরণের বিউটি ট্রিটমেন্ট থেকে ভাল ফল পাওয়া যায় যখন আপনি স্ট্রেস মুক্ত থাকেন, তখন ত্বক দ্রুত পুষ্টি গ্রহণ করে। নাইট ক্রিম  ত্বকে পুষ্টি প্রদান করে, ত্বক নরম কোমল করে তোলে”।

নাইট ক্রিম কেনার পূর্বে কিছু বিষয়ের লক্ষ্য রাখা উচিত- 

- বয়স

- ত্বকের ধরণ

- ত্বকের প্রয়োজনীয়তা

- উপাদানের লিস্ট

আপনার বয়স ২০ হলে প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ নাইট ক্রিম ব্যবহার করুন যাতে অ্যালোভেরা জেল, মধু, এবং এসেনশিয়াল অয়েল রয়েছে। যাদের বয়স ৩০ বছর তাদের অ্যামিনো অ্যাসিড, রেটিনোল এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ নাইট ক্রিম ব্যবহার করা উচিত। ৪০ বছর বয়সের কাছাকাছি ভিটামিন সমৃদ্ধ নাইট ক্রিম ব্যবহার করুন।

বাজার ঘুরলে নানা ব্র্যান্ডের নাইট ক্রিম দেখতে পাওয়া যায়। এর মধ্যে থেকে কিছু নাইট ক্রিম সম্পর্কে জেনে নেওয় যাক-

১। ওলে ন্যাচারাল হোয়াইট অল ইন ওয়ান ফেয়ারনেস নাইট ক্রিম (Olay Natural White All in one fairness Night Cream)

বিশ্বখ্যাত ব্র্যান্ড ওলে। এদের নাইট ক্রিমটি ঘন হলেও খুব দ্রুত ত্বকের সাথে মিশে যায়। এবং ত্বককে খুব ভালভাবে ময়োশ্চারাইজ করে।

২। হিমালয় রিভিটালিজিং নাইট ক্রিম( Himalaya Revitalizing Night Cream)

হিমালয় গ্রুপের একটি  প্রোডাক্ট হল হিমালয় নাইট ক্রিম। শুষ্ক ত্বকের জন্য এই ক্রিমটি অনেক বেশি কার্যকরী। ত্বক ময়েশ্চারাইজ করে অন্যরকম একটা গ্লো নিয়ে আসে ত্বকে।

৩। দ্যা বডি শপ নিউট্রিগ্যানিক স্মুদিং নাইট ক্রিম( The Body Shop Nutriganics Smoothing Night Cream)

বডি শপের এই ক্রিমটি ৯৯% প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি। আপনি যদি প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ কোন ক্রিম ব্যবহার করতে চান, তবে এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। এটি ত্বকের বলিরেখা দূর করে ত্বক নরম কোমল করে। সবধরণের ত্বকের অধিকারীরা এটি ব্যবহার করতে পারে। এই ক্রিমটি দাম কিছুটা বেশি হবে।

৪। লোটাস হারবাল নিউট্রানাইট নাইট ক্রিম (Lotus Herbals Nutranite Night Cream)

এই ক্রিমটি তৈলাক্ত ত্বকের জন্য। যার কারণে ত্বকে তেল চিটচিটে ভাব থাকে না। ত্বকের সাথে ভালভাবে মিশে যেয়ে ত্বককে ময়েশ্চারাইজ করে। এমনকি এটি নিয়মিত ব্যবহারে ত্বকে পুষ্টি যুগিয়ে ত্বককে নরম কোমল করে থাকে।

৫। কায়া নারিশিং নাইট ক্রিম( Kaya Nourishing Night Cream)

এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দাগ দূর করে দেয়। এছাড়া ত্বক থেকে বলিরেখা দূর করে ত্বক ময়েশ্চার করে।

৬। পন্ডস গোল্ড  রেডিয়েন্স ইউথফুল নাইট ক্রিম (Ponds Gold Radiance Youthful Night Repair Cream)

পন্ডস ক্রিমটির ট্রেক্সচার ঘন হলেও কয়েক মিনিটের মধ্যে ত্বকের সাথে মিশে যায়। ত্বক ময়েশ্চারাইজ করে ত্বকে সাথে সাথে একটি গ্লো নিয়ে আসে। ত্বকে স্বাস্থ্যজ্বল গ্লো নিয়ে আসে ত্বক তেলতেলে না করে। অব্যশ বলিরেখার হ্রাস করার ক্ষেত্রে এর কার্যকরীতার প্রমাণ পাওয়া যায় নি।

৭। ল’রিয়াল প্যারিস হোয়াইট পারফেক্ট নাইট ক্রিম (Loreal Paris White Perfect Night Cream)

এই ক্রিমটি খুব হালকা হওয়ার কারণে ত্বকের সাথে দ্রুত মিশে যায়। বলিরেখা দূর করার পাশাপাশি মেছতার দাগ দূর করতে সাহায্য করে থাকে। ত্বকে তারুণ্যদীপ্ত ভাব নিয়ে আসে।