যারা চুলের প্রতি খুব স্পর্শকাতর তারা একটা জিনিসকে খুবই ভয় পান, আর তা হলো চুলের আগা ফাটা। চুলের আগা ফাটা হলো চুলের পুষ্টিহীনতার অন্যতম লক্ষণ। চুলের উজ্জ্বলতা, ঝলমলে ভাব নষ্ট হতে শুরু করে চুলের আগা ফেটে গেলে। এছাড়া চুলের বৃদ্ধিও কমে যায়। জেনে নিন চুলে আগা ফাটা রোধ করার সহজ উপায়।

ডিম ও দুধের হেয়ার মাস্কঃ

যা যা লাগবেঃ ডিমের কুসুম ১টি, চিনি/ মধু ১ চা চামচ, কাচা দুধ ২ টেবিল চামচ

প্রস্তুত প্রণালীঃ ডিম ও দুধের হেয়ার মাস্ক অনেক বেশি কার্যকরী হেয়ার মাস্ক। ১ টি ডিমের কুসুম, ২ টেবিল চামচ দুধ, ১ চা চামচ চিনি/ মধু ১টি বাটিতে একত্রে ভালো করে মিশিয়ে নিবেন। এই হেয়ার মাস্কটি চুলের আগা থেকে গোঁড়া পর্যন্ত সম্পূর্ণ চুলে ম্যাসেজ করে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলবেন। সপ্তাহে অন্তত ১ বার এটি ব্যবহারেই বেশ ভালো ফল পাবেন।

চায়ের লিকার

চায়ের ঠান্ডা লিকার কন্ডিশনার হিসেবে খুবই ভালো। চুলের আগা ফাটা প্রতিরোধ করতেও এর জুড়ি নেই। একটি পাত্রে চায়ের লিকার নিয়ে চুলের আগা তাতে ডুবিয়ে রাখুন দশ মিনিট। এরপর চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুলের আগা ফাটা প্রতিরোধ করবে চায়ের লিকার।

হট টাওয়েল ট্রিটমেন্ট

চুলের আগা ফাটা রোধ করার পাশাপাশি চুলের কোমলতা ধরে রাখতেও সাহায্য করে এ পদ্ধতি। প্রথমে চুলে ভালো করে তেল লাগান। গরমপানিতে তোয়ালে ভিজিয়ে চিপে নিন। এবার এই তোয়ালে গরম থাকতে থাকতেই পুরো মাথায় জড়িয়ে ফেলুন। দশ মিনিট পর খুলে ফেলুন। এভাবে তিন চারবার করুন। এরপর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।