ধারাবাহিকটি শেষের পথে। ছোট্ট ঝুমুরের পার্ট তার অনেক আগেই শেষ হয়ে গিয়েছে। কিন্তু তার আসল পরিবার কেমন, কীভাবে এল সে অভিনয়ে, জানালেন শিশু অভিনেত্রীর মা। এই মুহূর্তে বাংলায় যে ক’জন শিশু অভিনেতা ও অভিনেত্রী রয়েছে, তাদের মধ্যে অবশ্যই প্রথম সারিতে রয়েছে ‘ঝুমুর’-কন্যা শাম্ভবী মুখোপাধ্যায়। তার এই ওজনদার নামটি দর্শকের খুব একটা মনে থাকে না অবশ্য। ‘ঝুমুর’ বলেই দর্শক তাকে আরও অনেক বছর রিকল করবে। আর সত্যি বলতে কী, ওই চরিত্রে ছোট্ট শাম্ভবীর অভিনয় এতটাই সাবলীল ছিল যে, একটি এপিসোডও যিনি দেখেছেন, তিনি কখনওই ভুলতে পারবেন না ওই নিষ্পাপ এবং সংবেদনশীল শিশুটিকে। 

ছোট্ট শাম্ভবী আপাতত ব্যস্ত তার পড়াশোনা নিয়ে। গোবরডাঙা অক্সবো ইংলিশ স্কুলে কেজি-তে পড়ে সে। সামনের ফেব্রুয়ারিতে পরীক্ষা, জানালেন শাম্ভবীর মা, শায়েরী মুখোপাধ্যায়। ‘ঝুমুর’-এর জন্য যখন নির্বাচিত হয় শাম্ভবী, তখন তার বয়স মাত্র ৫। যতদিন শ্যুটিং চলেছে, মেয়েকে নিয়ে বেশিরভাগ সময়টা নেতাজীনগরে বাপের বাড়িতে থেকেছেন শায়েরী। 

ছবি: শায়েরীর ফেসবুক পেজ থেকে

কিন্তু কীভাবে অভিনয়ে এল এই প্রতিভাময়ী ছোট্ট মেয়েটি? শায়েরী জানালেন, ‘‘ফেসবুকে একটা অ্যাড দেখে যোগাযোগ করেছিলাম। সেখান থেকেই ওর অভিনয়ে আসা। আমি বা আমার স্বামী, আমরা কেউই কখনও অভিনয়ের সঙ্গে যুক্ত ছিলাম না।’’ শাম্ভবীর বাবা সৌরভ মুখোপাধ্যায় পেশায় ফোটোগ্রাফার। মেয়েকে নিয়ে সদাব্যস্ত শায়েরীর আর চাকরি করার সুযোগ ঘটেনি। তবে সেই নিয়ে তাঁর কোনও আপশোষ নেই। বরং মেয়েকে যত্ন করে বড় করে তুলতেই তাঁর সার্থকতা। 

আবার কবে শাম্ভবীকে দেখা যাবে পর্দায়? শায়েরী জানালেন যে বেশ কিছু কথাবার্তা চলছে কিন্তু যা হওয়ার পরীক্ষার পরেই হবে। কারণ অভিনয়ের পাশাপাশি পড়াশোনাটাও ভাল করে হোক, এমনটাই চান শায়েরী ও সৌরভ। তবে তার চেয়েও বড় কথা শায়েরী চান, তাঁর সন্তান যেন সত্যিই একজন ভাল মানুষ হয়ে উঠুক।  

খবর - এবেলা ডট ইন