গত এক বছরে আমাদের বাংলা টেলিভিশনে মুক্তি পেয়েছে মোট ৩১টি বাংলা ধারাবাহিক। তার মধ্য থেকে সাফল্যের মুখ দেখেছে মাত্র ১৫টি ধারাবাহিক, অর্থাৎ অর্ধেকেরও বেশি ধারাবাহিক সাফল্য পায়নি গত এক বছরে। চলুন তাহলে দেখে নেয়া যাক বছর শেষে আমাদের বাংলা টেলিভিশনের তিন লিডিং চ্যানেলের হিসেবের খাতা ঠিক কি দাঁড়াল:

*স্টার জলসা: মুক্তিপ্রাপ্ত ১১টি ধারাবাহিক ও সফল ৭টি ধারাবাহিক

গত এক বছরে আমাদের বাংলা টেলিভিশনের এই শীর্ষ চ্যানেলে মুক্তি পেয়েছে মোট ১১টি ধারাবাহিক ও তার মধ্যে থেকে এখন অবধি সাফল্যের মুখ দেখেছে মোট ৭টি ধারাবাহিক।

"গোপাল ভাঁড়", "প্রতিদান", "ভজ গোবিন্দ" ও "জয় কালী কলকাত্তাওয়ালী" ধারাবাহিকগুলো হল এ শীর্ষ চ্যানেলটির গত এক বছরের সবচেয়ে সেফ হিট ধারাবাহিক। বছরের সবচেয়ে বড় হিট "গোপাল ভাঁড়"র পাশাপাশি টানা স্লট লিডার হিসেবে "প্রতিদান" ও "ভজ গোবিন্দ"ও বেশ বড় হিট এ বছর এ চ্যানেলের। অন্যদিকে রাত ৮টার স্লটে টানা স্লট লিড ও সেরা দশে স্থান করে নেয়ার পাশাপাশি রাত ১১টায়ও রেকর্ড টিআরপি ধরে রাখার জন্য এ চ্যানেলের বড় হিট হিসেবে নাম থাকছে "জয় কালী কলকাত্তাওয়ালী" ধারাবাহিকেরও।

"আদরিণী" ধারাবাহিকটি প্রথম দিকে তেমন আশা না দেখালেও আপাতত সেটিও এখন সফলের তালিকায় উঠে এসেছে। "মায়ার বাঁধন" ধারাবাহিকটি প্রথম দিকে তুমুল সাফল্য পেলেও আপাতত এখন সেটি শুধু সফল ধারাবাহিক হিসেবেই এগিয়ে চলছে। বিকেল ৫টার স্লটের প্রথম সফল ধারাবাহিক হিসেবে নাম উঠে এসেছে "প্রেমের কাহিনী" ধারাবাহিকেরও।

"কুন্দ ফুলের মালা" ও "স্বপ্নউড়ান" ধারাবাহিকগুলো প্রথম দিকে সফল হলেও আপাতত সেগুলি মুখ থুবড়ে পড়েছে। "সন্যাসী রাজা" ধারাবাহিকটি এখনও তার সাফল্যের জন্য লড়াই করে চলেছে।

তবে এ চ্যানেলে বছরের সবচেয়ে বড় ব্যর্থ ধারাবাহিক "দেবীপক্ষ", যেটি একবারের জন্য হলেও সাফল্য ছুঁতে পারেনি।

সবমিলিয়ে গত বছরটি বাংলা টেলিভিশনের শীর্ষ চ্যানেলের জন্য বেশ ভালই বলা যায়।

*জি বাংলা: মুক্তিপ্রাপ্ত ১৩টি ধারাবাহিক ও সফল ৫টি ধারাবাহিক

গত এক বছরে আমাদের বাংলা টেলিভিশনের এই লিডিং চ্যানেলে মুক্তি পেয়েছে মোট ১৩টি ধারাবাহিক ও তার মধ্যে থেকে এখন অবধি সাফল্যের মুখ দেখেছে মাত্র ৫টি ধারাবাহিক।

"রাণী রাসমণী" ও "জয়ী" এ চ্যানেলের গত এক বছরে সবচেয়ে বড় ও রেকর্ড হিট ধারাবাহিক। এছাড়াও এ চ্যানেল থেকে গত এক বছরে সাফল্যের মুখ দেখেছে "সাত ভাই চম্পা", "সীমারেখা" ও "তবু মনে রেখো" ধারাবাহিকগুলো।

"বকুল কথা" ও "রাঙিয়ে দিয়ে যাও" ধারাবাহিকগুলো যাত্রা শুরু করেছে সদ্য, তাই সেগুলোর পরিস্থিতি আপাতত নির্ণয়ের বাইরে।

তবে "বাক্স বদল", বিকেলে ভোরের ফুল" ও "ছদ্মবেশী" ধারাবাহিকগুলো সাফল্যের সাথে যাত্রা শুরু করলেও পরবর্তীতে সেগুলি মুখ থুবড়ে পড়েছে। "অন্দরমহল" ও "জামাই রাজা" এখনও সাফল্যের জন্য লড়াই করে চলেছে, কতটা সফল হবে তা সময়বিবেচ্য।

তবে গত এক বছরে বাংলা টেলিভিশনের সর্বোচ্চ ব্যর্থ ধারাবাহিক "অদ্ভুতুড়ে" এ চ্যানেলেরই নিবেদন।

*কালারস বাংলা: মুক্তিপ্রাপ্ত ৭টি ধারাবাহিক ও সফল ৩টি ধারাবাহিক

গত এক বছরে আমাদের বাংলা টেলিভিশনের এই লিডিং চ্যানেলে মুক্তি পেয়েছে মোট ৭টি ধারাবাহিক ও তার মধ্যে থেকে এখন অবধি সাফল্যের মুখ দেখেছে মাত্র ৩টি ধারাবাহিক।

আর সেই সফল ধারাবাহিকগুলো হল "মহাপ্রভু শ্রীচৈতন্য", "কাজল লতা" ও "রূপকথা"। এছাড়া "রেশম ঝাঁপি" ও "হুশিয়ার বাংলা" ধারাবাহিকগুলোও মধ্যমানের সাফল্য পেয়েছে গত এক বছরে এ চ্যানেল থেকে।

মুখ থুবড়ে পড়েছে "গাছকৌটো" ও "ঝুমুর" গত এক বছরে এ চ্যানেল থেকে।

সবমিলিয়ে গত বছরটি আমাদের বাংলা টেলিভিশনের জন্য খুব একটা খারাপ কাটেনি বলাই যায়। গোটা বছর দুই লিডিং চ্যানেলের মধ্যে হাড্ডহাড্ডি লড়াই চললেও বছরশেষে শেষ হাসিটা হাসল বাংলার শীর্ষ চ্যানেলই, তা বলাই বাহুল্য। দেখা যাক, পরবর্তী বছর এ সমীকরণের কাঁটা ঠিক কতটা অদল বদল হয়। অপেক্ষা এখন শুধু সময়ের।

মূল লেখা - টেলিউড এক্সপ্রেস ফেসবুক পেজ