সম্প্রতি বাংলা টেলিভিশনে বেশ সোরগোল ফেলে দিয়েছে খলনায়ক ‘কালুয়া’, যাকে দেখলেই বাঙালি গৃহবধূদের প্রাণ কাঁপতে বাধ্য। কপালে লম্বা লাল টিপ, চোখে কালো চশমা, গলায় গামছা আবার এক কানে মাকড়ি— সাক্ষাৎ যম যাকে বলে! বেচারি বিন্দি তো ভয় পাবেই। ‘সীমারেখা’ ধারাবাহিকের এই চরিত্রটি খুব অল্পদিনের মধ্যেই হিট। অভিনয়টাও কিন্তু অত্যন্ত চমৎকার। অ্যাকসেন্ট শুনে কে বলবে যে এই চরিত্রাভিনেতা বাঙালি!

কিন্তু এটাই তাঁর আসল পরিচয় নয়। আসল পরিচয় হল এই যে তিনি স্বয়ং ‘সীমারেখা’ ধারাবাহিকের পরিচালক— সুমন দাস। এক দশকেরও বেশি সময় ধরে তিনি পরিচালক হিসেবে কাজ করছেন বাংলা টেলিভিশন জগতে। এই পেশায় এসেছিলেন ১৯৯৭ সালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারীর অ্যাসিস্ট্যান্ট হিসেবে। এর পরে বেশ কয়েক বছর থিয়েটার করেছেন কৌশিক সেনের দল ‘স্বপ্নসন্ধানী’-তে।

টেলিভিশনে প্রথম বড় কাজ ‘এক আকাশের নীচে’। চিফ অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর হিসেবে কাজ করেন ওই ধারাবাহিকে। এর পরে অসংখ্য টেলিছবি, স্বল্পদৈর্ঘ্যের ছবি ও ধারাবাহিক পরিচালনা করেছেন। ‘রাগে অনুরাগে’ ধারাবাহিকের জন্য সেরা পরিচালকের টেলি সম্মানে সম্মানিত হয়েছেন। বাংলা টেলিভিশনের সেই স্বনামধন্য পরিচালকই এখন ‘সীমারেখা’ ধারাবাহিকের পরিচালনার দায়িত্বে রয়েছেন এবং তিনিই হলেন ‘কালুয়া’।

খবর - এবেলা ডট ইন