উপকরণ
আস্ত কবুতরের মাংস ২টা, টক দই ১/২ কাপ, আদা রসুনের রস ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১/৩ কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, গরম মসলা গুঁড়া ২ চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, বাদাম বাটা ২ টেবিল চামচ, চিনি ১ চা-চামচ, এলাচ ৩টা, দারুচিনি ২টা, তেজপাতা ২টা, তেল ১ কাপ, কাঁচামরিচ ৩টা, লবণ স্বাদমত

গরম মসলা বানানোর জন্যে-
এলাচ ৪টা, দারুচিনি ২টা, লবঙ্গ ৪টা, আস্ত কালো গোলমরিচ গুঁড়া ২ চা-চামচ, শুকনামরিচ ১টা, জায়ফল ১টার ১/৪ ভাগ, জয়ত্রী ছোট এক টুকরা, জিরা ১ চা-চামচ, সব মসলা হাল্কা টেলে নিয়ে গুঁড়ো করে নিতে হবে।

যেভাবে বানাবেন
প্রথমে জবাই করা চামড়া ছাড়ানো কবুতর আস্ত অবস্থায় রেখে তার পেটের ভেতরের সব ময়লা খুব ভালো মত পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এবার পুরো গায়ে কাঁটাচামচ দিয়ে ভালো করে খুঁচিয়ে নিন, যাতে মসলা ভেতরে ঢুকতে পারে। এখন টক দই, আদা রসুনের রস ও সামান্য লবণ কবুতর গুলোর গায়ে ভালোমত মাখিয়ে মেরিনেট করতে হবে এক থেকে দুই ঘন্টা। মেরিনেট হয়ে গেলে এবার কড়াইয়ে তেল দিয়ে কবুতরগুলি হালকা করে ভেজে তুলুন। এবার বাকি সমস্ত উপকরণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করে তেলে ছেড়ে দিন। একটু ভুনে নিয়ে অল্প পানি দিন। এবার মসলার কাঁচা গন্ধ কেটে গেলে এতে কবুতরগুলো ছেড়ে দিন। কবুতর মসলায় প্রায় ১০ মিনিট ধরে কষান। এরপর পরিমাণ মত পানি দিয়ে অল্প আঁচে সময় নিয়ে কবুতর সেদ্ধ হতে দিন। পানি কমে ভুনা ভাব এলে উপরে আরও কিছু বেরেস্তা ছিটিয়ে দিয়ে নামিয়ে নিন। হয়ে গেল মজাদার কবুতর ভুনা। গরম গরম পরিবেশন করুন।