উপকরণ: বাসমতী চাল ৫০০ গ্রাম, আদা বাটা ১ টেবিল চামচ, খাসির রানের মাংস ১ কেজি, রসুন বাটা ১ চা-চামচ, টক দই ১ কাপ, জিরা বাটা ১ চা-চামচ, কেওড়া জল ৪ টেবিল চামচ, এলাচ-দারুচিনি-জয়ফল-জয়ত্রী-শাহিজিরা গুঁড়া ১ চা- চামচ, জাফরান সিকি চা-চামচ, ঘি আধা কাপ, চিনি ১ টেবিল চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো, পেঁয়াজ কুচি আধা কাপ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, নারকেলে দুধ ২ কাপ, মাওয়া সিকি কাপ, কাজুবাদাম কুচি সিকি কাপ, শাহিজিরা আধা চা-চামচ, কাঠবাদাম কুচি সিকি কাপ, কাঁচা মরিচ ৬-৭টা, কিশমিশ সিকি কাপ, তরল দুধ আধা কাপ।

প্রণালি: চাল ২০ মিনিট ভিজিয়ে পানি ঝরিয়ে নিন। জাফরান ১ টেবিল চামচ কেওড়া ও আধা কাপ দুধ দিয়ে ভিজিয়ে রাখুন। চালের চার গুণ পানি হাঁড়িতে নিয়ে তাতে লবণ, শাহিজিরা, দারুচিনি ও এলাচ দিয়ে ভেজানো চাল দিয়ে ফুটিয়ে নিন। চাল সামান্য শক্ত থাকতে কাঁচা মরিচ দিয়ে নামিয়ে পানি ঝরিয়ে নিন।

অন্য পাত্রে ২ টেবিল চামচ ঘি দিয়ে সব বাদাম ও কিশমিশ ভেজে নিন। মাংস ধুয়ে পানি ঝরিয়ে ১০ মিনিট টক দই দিয়ে মেখে রাখুন। হাঁড়িতে পেঁয়াজ সোনালি করে ভেজে অর্ধেক তুলে নিন। বাকি বেরেস্তার মধ্যে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষান। এবার মাংস দিয়ে রান্না করুন। এতে নারকেলের দুধ দিয়ে সেদ্ধ করে নিন। এবার হাঁড়িতে সামান্য ঘি দিয়ে অর্ধেক রান্না করা চাল বিছিয়ে তার ওপর রান্না মাংস দিন। বেরেস্তা চিনি দিয়ে মাখিয়ে ছড়িয়ে দিন। সঙ্গে বাদাম ও দুধে ভেজানো জাফরান ছিটিয়ে দিন। সবার ওপরে ঘি গলিয়ে ছড়িয়ে দিন। ১৫ থেকে ২০ মিনিটের জন্য তাওয়ার ওপর ঢাকনা দিয়ে দমে বসান। খেয়াল রাখতে হবে, এ সময় ঢাকনা খোলা যাবে না। এবার নামিয়ে পরিবেশন পাত্রে কিছু ভাজা বাদাম, কিশমিশ ও বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।