আলুর চপ মানে কেবল আলু ভর্তা বেসনে ভাজা নয়। রেস্টুরেন্ট এর স্বাদ আনতে চাইলে এতে দিতে হবে ভিন্নধর্মী সব উপাদান। ব্যাটার তৈরি করতে হবে একদম ভিন্নভাবে, আলু সেদ্ধ করার প্রক্রিয়াটিও ভিন্ন।রেস্তোরাঁর খাবারগুলো বাড়িতে তৈরি একটু ঝামেলাই বটে। কেননা, যত চেষ্টাই করা হোক, বাড়িতে তৈরি খাবার ঠিক যেন রেস্তোরাঁর মতো হয় না। বাড়িতে তৈরি খাবারের স্বাদটাই হয় আলাদা। কিন্তু তবুও, মাঝে মাঝে রেস্তোরাঁর খাবার খেতে তো সকলেরই ভালো লাগে, তাই না?

এবার বাড়িতেই চলে আসুক রেস্তোরাঁ। প্রতিদিনের ইফতারে ঠিক রেস্তোরাঁর স্বাদের আলুর চপ তৈরি করে চমকে দিন সবাইকে। দেখে নিন রেস্তোরাঁর স্বাদের আলুর চপ তৈরির রেসিপি জানাচ্ছেন রন্ধনশিল্পী সুমনা সুমি। দেখে নিন রেসিপিটি।

উপকরণ:

আলু ১ কেজি (গরম পানিতে আলু সেদ্ধ করে পানি শুকিয়ে নিন)

পেঁয়াজ কুচি দেড় কাপ

শুকনো মরিচ ৬-৮পিস (টেলে গুঁড়ো করা)

সরিষার তেল ১ টেবিল চামচ

টালা জিরা ও ধনে গুঁড়ো ১ চা চামচ করে

গরম মশলা গুঁড়ো ১ চা চামচ

চাট মশলা বা চটপটির মশলা গুঁড়ো ১ চাচামচ

আচারের তেল বা গরুর মাংস রান্না করার পর যে তেল বের হয় সেটা ২ টেবিল চামচ (স্বাদ বাড়ানোর জন্য)

লবণ ও ধনেপাতা কুচি পরিমাণমতো

প্রণালি:

আলু সেদ্ধ করে হাঁড়ির পানি শুকিয়ে নিন। এতে আলুর ভেতরে পানি থাকবে না।হালকা গরম থাকা অবস্থায় ভর্তা করুন নয়তো মিহি করা যাবে না।প্যানে সরিষার তেল দিয়ে পেঁয়াজ দিন। নেড়েচেরে ভাজুন।হালকা বাদামি হলে শুকনো মরিচ দিয়ে মিশিয়ে আলু ভর্তা দিন।একে একে সব মশলা দিয়ে মিশিয়ে মাঝারি আঁচে কয়েক মিনিট রেখে নামিয়ে নিন। (আলু একটু ভেজে নিলে অতিরিক্ত পানি শুকিয়ে যায়)এখন গোল বা কাবাবের মতো বা যে কোনো আকারের বানিয়ে নিন।

ব্যাটার তৈরি করতে লাগবে:

বেসন ২ কাপ

রাঁধুনি বা আজওয়াইন ১ টেবিল চামচ

হলুদ, টালা জিরা ও ধনে গুঁড়ো ১চা চামচ করে

শুকনো মরিচ গুঁড়ো ২ চা চামচ

চাট মশলা বা চটপটির মশলা গুঁড়ো ১ চা চামচ

বেকিং পাউডার ১/২ চা চামচ

লবণ ১/২ চা চামচ

প্রণালি:উপরের সব উপকরণ একসাথে মিশিয়ে নিন। পরিমাণমতো পানি মিশিয়ে কিছুটা ঘন ব্যাটার করে নিন যাতে ব্যাটার চপের গায়ে লেগে থাকতে পারে।তেল গরম করে নিন।সাবধানে আলুর চপগুলো বেসনে গড়িয়ে ডুবো তেলে ছাড়ুন।মুচমুচে হলে নামিয়ে পেপার টিস্যু রেখে গরম পরিবেশন করুন।

সূত্র: প্রিয়.কম