যা যা লাগবেঃ রুই মাছের মাথা ১টি, পেঁয়াজকুচি সিকি কাপ, পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, 
হলুদগুঁড়া ১ চা-চামচ, কারি পাউডার ১ চা-চামচ, কাঁচা মরিচ ফালি ৬-৭টি, আদা মিহি কুচি বা বাটা ১ চা-চামচ, দারুচিনি ২ টুকরা, লবঙ্গ ২টি, এলাচি ৪টি, তেজপাতা ২টি, আলু ছোট টুকরা আধা কাপ, পোলাও চাল সিকি কাপ, ভাজা মুগডাল ১ কাপ, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ, ঘি ৩ টেবিল-চামচ, তেল ৪ টেবিল-চামচ, 

প্রণালিঃ চাল, ডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। মাছের মাথা ছোট টুকরা করে মাছের অংশ ও মুড়ো আলাদা করে রাখতে হবে। তেল গরম করে আদা ও পেঁয়াজকুচি ভেজে সব বাটা মসলা ও গুঁড়া মসলা কষিয়ে নিন। এতে আলু, চাল, ডাল ভেজে, মাছের অংশ রেখে মুড়ো দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এরপর ডুবো পানি দিয়ে সেদ্ধ হতে দিন। এই সময় লবণ, তেজপাতা বাকি গরম মসলা দিন। মাছের মুড়ো সেদ্ধ হলে হাতা বা খুন্তি দিয়ে মুড়ো ভেঙে দিন। বাকি কাটা মাছে সামান্য লবণ হলুদ মাখিয়ে অল্প তেলে ভেজে নিন।

এবার ঘণ্টের মধ্যে মাছ দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করুন। ঝোল কমে এলে চিনি, কারি পাউডার, কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে। ঘি গরম করে ২ টেবিল-চামচ পেঁয়াজকুচি, ১ চা-চামচ আদাকুচি ও ২ টুকরা দারুচিনি দিয়ে বাদামি রং করে ভেজে মুড়িঘণ্টর ওপর ঢেলে দিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে পরিবেশন করুন।

টিপসঃ
যাদের মাছ ভেজে রান্না না করলে কাঁচামাছের গন্ধ লাগে খাবারে তারা মাথাটি আগে ভেজে নিতে পারেন। তাহলে গন্ধ লাগবেনা ইন শা আল্লাহ। আর লাস্টে ঘি দিলেও মাছের গন্ধ কিছুটা ঢাকা পরে।