চিলি চিকেন

যা যা লাগবে : মুরগির মাংস – ১টি মুরগি, সাদা গোলমরিচ- কোয়ার্টার চা চামচ, ডিম – ১ টি, গাজর – ১টি, ক্যাপ্সিকাপ -১/২ টি, [ গাজর , ক্যাপসিকাম জুলিয়ান কাট হবে ], কোয়া ছাড়ানো পিয়াজ – ১ কাপ, আদা বাটা , রসুন বাটা – ১/২ চা চামচ করে, সয়া সস/অয়েস্টার সস – ১ চা চামচ করে, টমাটো সস – পছন্দ মতো, তেল – ১/২ কাপ, কর্ণফ্লাওয়ার/পানি – পরিমাণ মতো, কাঁচামরিচ ফালি – ৩/৪ টি, শুকনামরিচ ফালি – ২টি

যেভাবে করতে হবে : মুরগি ডিম বাটা মসলা দিয়ে মেখে ৩০মিনিট রাখতে হবে । তারপর তেলে ভাজতে হবে । তারপর ভাজা মুরগি তুলে রাখতে হবে । এরপর একই তেলে গাজর ,পিয়াজ ,ভাজা হলে মুরগি দিয়ে দিতে হবে । সসগুলি দিয়ে তারপর পানিতে গোলানো কর্ণফ্লাওয়ার , মরিচ দিয়ে দিয়ে নামাতে হবে ।

ফ্রাইড রাইস 

উপকরণ: পোলাও এর চাল, তেল, ঘি, লবন, মুরগির গোস্ত, সয়াসস, কাঁচা মরিচ, গোল মরিচ, চিনি, আদা বাটা/কুচি, রসুন বাটা/কুচি, পিয়াজ কুচি, ডিম, গাজর, মটরশুটি ও বরবটি।

প্রণালী: প্রথমে গরম তেলে লবন ও পোলাও এর চাল দিয়ে ভালোভাবে নেড়ে পরিমানমতো পানি দিন এবং ঢাকনি দিয়ে ঢেকে দিন । মনে রাখবেন চাল যেন খুব বেশি নরম বা শক্ত না হয়। মুরগির গোস্ত ছোট ছোট টুকরা করে কেটে নিন। এবার গোস্তের সাথে সয়াসস, আদা বাটা, রসুনবাটা, গোলমরিচ দিয়ে মেরিনেট এর জন্য ১০ মিনিট রাখুন। ডিম আলাদা করে ভেজে রাখুন। মটরশুটির খোসা ছাড়িয়ে নিন এবং গাজর ও বরবটি ছোট ছোট টুকরা করে নিন। এবার একসাথে ভাপে সিদ্ধ করুন। পোলাও হয়ে গেলে একটি পাত্রে তেল ও সামান্য ঘি দিন। তেল/ঘি গরম হলে এতে একে একে পিয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি, মেরিনেট করা গোস্ত ও ভাপে সিদ্ধ করা সবজি দিন। ভালোভাবে নাড়ুন। কিছুক্ষন পর এতে পোলাও দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন।এবার কাচামরিচ, গোল মরিচ ও সামান্য চিনি দিন। হয়ে গেলো সুস্বাদু ফ্রাইড রাইস।