সকাল-বিকালের নাস্তায় গরম গরম চিতই পিঠা কার না ভালো লাগে? আজ তবে জেনে নিন সেই পিঠা তৈরির সবচাইতে সহজ রেসিপিটি। চালের গুঁড়ি করতে হবে না, শিল-পাটায় কিছু ঘষাঘষির ঝামেলাও কিন্তু একদম হবে না! ছাঁচ নেই? প্রয়োজনও নেই। নিজের রোজকার তরকারি রাঁধার কড়াইতেও দারুণ পিঠা তৈরি করতে পারবেন।

উপকরণ -১ কাপ পোলাওয়ের চাল, হাফ কাপ আতপ চাল, ১ কাপ রান্না করা ভাত, লবণ স্বাদ মত, তেল ২ টেবিল চামচ, ১ চা চামচ বেকিং পাউডার (ইচ্ছা), ভাতের মাড় এক কাপ, কুসুম গরম পানি পরিমাণ মত

প্রণালি
-চালগুলো পরিমাণ মত পানি দিয়ে সারারাত অথবা কমপক্ষে ৬ ঘন্টা ভিজিয়ে রাখুন।
-এরপর চাল গুলো ভালমতো ধুয়ে পানি ঝরিয়ে নিন।এ
-এবার সবগুলো উপকরণ একসাথে ভালো ভাবে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। হ্যাঁ, খুব সহজেই এই চাল ব্লেন্ড হয়ে যাবে ভিজিয়ে রাখার কারণে। কিন্তু খুব বেশি পানি দেবেন না। যেটুকু চাল ও ভাত, ঠিক সেটুকু পানি+মাড় দিয়ে শুরু করুন। তারপর আস্তে আস্তে পাতলা করবেন। একবারে বেশি পানি দিয়ে দিলে চাল মিহি করে ব্লেন্ড হবে না।একটু সময় নিয়ে ব্লেন্ড করুন।
- মিশ্রণটি খুব ঘন বা পাতলা হবে না মাঝামাঝি ঘনত্ব হবে। পাটি শাপটা পিঠা তৈরির সময় ব্যাটারের ঘনত্ব যেমন থাকে, তেমন হলেই হবে। চামচে নিলে গড়িয়ে পড়ে যাবে কিন্তু চামচটা ভাল মত কোটিং করবে, এমন।
-এবার লোহার পিঠা সাচ, পুরাতন কড়াই অথবা ননস্টিক ফ্রাই প্যান চুলায় বসিয়ে প্রথমে মাঝারি হাই হিটে পাত্রটি গরম করে নিন। ভালো মতন গরম না করলে পিঠার নিচটা ক্রিস্পি হবে না।
-ব্লেন্ড করা মিশ্রণটি পরিমাণ মত দিয়ে ভালো ঢাকুন দিয়ে ঢেকে দিতে হবে।
-৩০/৩৫ সেকেন্ড পর জ্বাল একটু কমিয়ে অপেক্ষা করুন সেদ্ধ হবার জন্য। পিঠা গায়ে ফুটি ফুটি দেখা গেলে বুঝবেন পিঠা তৈরি। পিঠা গুলো নামিয়ে নিন এবং পরর্বতি পিঠা দেবার সময় চুলার জ্বাল বাড়িয়ে দিন আবারও।

ব্যস, তৈরি আপনার গরম গরম চিতই পিঠা!