নকশী পিঠা

উপকরণ : ময়দা ১ কেজি, ডিম ৪টি, মুগডাল বাটা আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, চিনি ২ কেজি, পানি ১ কেজি, এলাচ ৪টি, দারুচিনি ৪ টুকরা, তেল পরিমানমতো (ডুবো তেলে ভাজার জন্য)।

প্রণালী: প্রথমে চিনি ও পানি দিয়ে সিরা করে নিন। এরপর মুগডাল সিদ্ধ করে বেটে নিন। এবার ময়দা সিদ্ধ করে তার সঙ্গে ডাল, ডিম, ঘি দিয়ে ভালো করে ময়ান তৈরি করুন। এরপর এক ইঞ্চি মোটা করে রুটি বানিয়ে নকশা করে কেটে ডুবো তেলে ভাজুন। এবার এক এক করে চিনির সিরায় ভিজিয়ে দিন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

দুধ চিতই

উপকরণ : আতপ চালের গুঁড়া ৩ কাপ,খেজুরের গুড় ১ কেজি, দুধ ২ লিটার, পানি ১ লিটার, লবণ পরিমানমতো, এলাচ ৪/৫ টুকরা।

প্রণালী : পাত্রে পানি ও গুড় জাল দিন। দুধ মিশিয়ে আরও ৩০ মিনিট আগুনে রাখুন। এবার পরিমানমতো পানি, চালের গুঁড়া ও সামান্য লবণ মিশিয়ে মাঝারি ঘনত্বের গোলা বানিয়ে নিন। পিঠাগুলো তৈরি করার জন্য লোহার কড়াই ব্যবহার করুন। কড়াইটি তেল দিয়ে মুছে মুছে চালের গুড়োর গোলা ঢেলে গোল গোল পিঠা তৈরি করে নিন। এবার আগের তৈরি করা গুড়ের সিরায় পিঠাগুলো দিয়ে একবার বলক এলেই চামচ দিয়ে সাবধানে নেড়ে দিন। চুলা থেকে নামিয়ে সারা রাত এভাবেই ভিজিয়ে রেখে পরদিন সকালে পরিবেশন করুন।

ভাপা পিঠা

উপকরণ: চালের গুঁড়া ১ কেজি, পানি আধা কাপ, গুড় আধা কেজি, নারকেল কোরানো ১ কাপ, লবণ সামান্য।

প্রণালী: প্রথমে অ্যালুমিনিয়াম বা মাটির পাত্রের মুখে কাপড় বেঁধে পানি ভরে চুলায় বসান। এবার চালের গুঁড়া একটু লবণ দিয়ে কুসুম গরম পানি দিয়ে মেখে চালুনি দিয়ে চেলে নিনি। ছোট বাটিতে প্রথমে চালের গুঁড়া এরপর গুড় দিয়ে তার ওপরে নারকেল দিয়ে আবার চালের গুঁড়া দিন। পাতলা সাদা কাপড় দিয়ে পিঠাটা মুড়ে ভাপা পিঠার পাত্রের পানি ফুটে উঠলে তার উপর বসিয়ে দিয়ে বাটিটি উঠিয়ে নিয়ে পিঠাটা কাপড় দিয়ে ভালোমতো ঢেকে দিন। উপরে একটা ঢাকনা দিন। ৫ মিনিট পর পিঠা নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

নারকেলের পুলি পিঠা

উপকরণ : নারকেল ১টি, চালের গুঁড়া আধা কেজি, চিনি ১ কাপ, ময়দা সোয়া কাপ, পানি ১ কাপ, লবণ স্বাদমতো, তেল পরিমানমতো৷

প্রণালী : প্রথমে নারকেল কুড়িয়ে নিন। এবার কড়াইয়ে নারকেল ও চিনি এক সঙ্গে দিয়ে পুর তৈরি করে নিন। এবার পানি ফুটিয়ে চালের গুঁড়া ও ময়দা দিয়ে খামির তৈরি করে নিন। চালের গুঁড়া সিদ্ধ হলে নামিয়ে ভালো করে মেখে নিন। এবার ছোট ছোট লেচি কেটে পুর ভরে মুখ বন্ধ করে পুলি বানিয়ে নিন। বানানো হয়ে গেলে কড়াইয়ে তেল গরম করে ডুবো তেলে ভাজুন।

গোলাপ পিঠা

উপকরণ: দুধ ১ কাপ, ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, পানি ১/২ কাপ, লবণ ১/২ চা চামচ, তেল পরিমাণমতো।

প্রণালী: দুধ চুলায় জ্বাল দিয়ে বলক উঠলে তাতে চিনি এবং তেল দিয়ে নাড়ুন। এবার ডিম ও লবণ দিন। এর মধ্যে ময়দা দিয়ে নাড়ুন। নামিয়ে খামির সুন্দর করে মথে নিন। এবার রুটি বেলে গ্লাস দিয়ে গোল করে কেটে নিন। মোট ৩টি গোল করে কাটা রুটি একটির উপর আরেকটি রাখুন। মাঝখানে একটি আংগুল দিয়ে হালকা ভাবে চেপে নিন। এবার ছুরি দিয়ে ঐ চাপ দেওয়া জায়গাকে কেন্দ্র করে কোনাকুনি করে ৩টি ভাগ করুন। পরে এক ভাগ থেকে রুটি উঠিয়ে চাপ দেওয়া জায়গায় চেপে দিন। এভাবে যেখান থেকে শেষ হবে সেখান থেকে আরেকটি ভাগ উঠিয়ে তার বিপরীত দিকে চেপে দিবেন। বানানো হয়ে গেলে ডুবো তেলে ভাজবেন।

এবার চিনি ও পানি একসাথে জ্বাল দিয়ে সিরা বানিয়ে এতে গোলাপ পিঠা ঢেলে দিন। কিছুক্ষণ পর উঠিয়ে পরিবেশন করুন। চাইলে সিরায় না ভিজিয়েও এমনিই খেতে পারেন।

কালার করার জন্য টিপস–

ময়দার সাথে দুধ মিশানোর আগেই ময়দা আলাদাভাবে ভাগ করে পছন্দমতো ফুড কালার মিশিয়ে নিবেন। একটি পিঠায় যদি কয়েক কালার করতে চান তাহলে ৩ টি রুটি ৩ কালার করবেন। একটি পাপড়ি কয়েক কালার করতে ২-৩ কালারের খামির একসাথে নিয়ে পাশাপাশি রেখে বেলে রুটি বানিয়ে নিন, এবার কেটে নিয়ে ডিজাইন করুন।