ত্রিদেশীয় সিরিজের ফাইনাল আজ শনিবার। দুপুর ১২টায় মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। শিরোপা লড়াইয়ের এ ম্যাচে বড় রকমের পরিবর্তন নিয়ে মাঠে নামছেন মাশরাফি বাহিনী।ওপেনিংয়ে তামিমের সঙ্গী কে হচ্ছেন তা নিয়ে চলছে জোর আলোচনা। কেননা ধারাবাহিকভাবেই ব্যর্থ হচ্ছেন ওপেনার এনামুল হক বিজয়। ৪ ম্যাচে ১৩.৭৫ গড়ে তার রান ৫৫, সর্বোচ্চ ৩৫।

২০১৫ সালের বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ইনজুরির পর চলমান ত্রিদেশীয় দলে ফিরেন বিজয়। আড়াই বছর পর দলে ফিরে নিজেকে সেভাবে প্রমাণ করতে পারেননি। চার ম্যাচে তার রান ১৯,৩৫,১ ও ০। পর পর চার ম্যাচে সুযোগ পেয়েও ভালো করতে না পারায় আজকের ফাইনালে তাকে ড্রপ করা হচ্ছে। তার বদলে তামিম ইকবালের সাথে ওপেন করবেন মোহাম্মদ মিঠুন।

যদিও বৃহস্পতিবার রাতে ১৬ জনের দলে ফেরানো হয়েছিল ইমরুল কায়েসকে। কেউ কেউ ভেবেছিলেন, ইমরুলই বুঝি খেলবেন; কিন্তু অধিনায়ক মাশরাফি প্রেস ব্রিফিংয়ে কথা বলতে গিয়ে এক পর্যায়ে বলে দেন, ‘ইমরুলকে দলে ফেরানো হয়েছে মানেই তাকে খেলানো হবে- তা ভাবা ঠিক হবে না।’ আর অফ ফর্মের কারনে বাদ যাচ্ছেন নাসির হোসেনও। তার জায়গা নেবেন অফস্পিনার মেহেদি হাসান মিরাজ। একই সঙ্গে আবুল হাসান রাজুরও জায়গাতেও বদল আসছে। ফাইনাল খেলা হচ্ছে না তারও। চতুর্থ পেসার হিসেবে খেলানো হবে সাইফউদ্দিনকে।

সেই হিসেবে ফাইনালে বাংলাদেশের একাদশ: তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাইফউদ্দিন, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।