বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ২য় এবং শেষ টেষ্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামীকাল। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সাদা পোশাক ও লাল বলের লড়াইটি শুরু হবে সকাল সাড়ে ৯টায়।

এই টেস্টে ন্যূনতম ড্র করলেই বাংলাদেশ টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মত উঠে যাবে আট নম্বরে। জিতলে তো কোনো কথাই নেই। ৬ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের পয়েন্ট দাড়াবে ৭৮। ড্র হলে ২ পয়েন্ট নিয়ে হবে ৭৪। সেই ক্ষেত্রে বর্তমানে ৭২ পয়েন্টে থেকেও ভগ্নাংশ ব্যবধানে পিছিয়ে থেকে নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজকে টপকে আট নম্বরে উঠবে টাইগাররা।

এ ম্যাচে জয়ের বিকল্প কিছু ভাবছে না দুই দল। বিশেষ করে চ্যালেঞ্জটা বাংলাদেশের জন্য বেশি। স্বাগতিক দলের কেউই সরাসরি স্বীকার না করলেও দলের প্রতিটি সদস্য যে সাবেক কোচ হাথুরুসিংহ কে একটি মোক্ষম জবাব দেওয়ার জন্য মুখিয়ে রয়েছে তা বলার অপেক্ষা রাখে না। কেননা ত্রিদেশীয় সিরিজ বা প্রথম টেস্ট সব মিলিয়ে হাথুরু কে উচিত জবাব যে এখনো দেওয়া হয়নি। তাই ঢাকা টেস্ট শুধু বাংলাদেশের জন্য জয়ের মিশনই নয়; অনেক পুরনো হিসেব নিকেশের জবাব দেওয়ার উপযুক্ত সময়।

চট্টগ্রাম টেস্টের পর ঢাকা টেস্টের উইকেট নিয়েও জল্পনা কল্পনার শেষ নেই। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলংকার কাছে হারের পর বেশ জোরেশোরেই সমালোচিত হয়েছে ঢাকার পিচ। বিসিবির চিফ কিউরেটর শ্রীলংকান গামিনি তথ্য পাচার করেছেন এমন অভিযোগও উঠেছে ফাইনালের পর। উইকেট নিয়ে সন্তুষ্ট ছিল না কোনো দলই। তাই ঢাকার উইকেট নিয়ে বিশেষ হিসেব নিকেশ থাকবে উভয় দলেই।

ঢাকা টেস্টে বাংলাদেশ একাদশে পরিবর্তন আসছে এটা নিশ্চিত। আগের টেস্টে একাদশে থাকা অভিষিক্ত সানজামুল ইসলাম এ টেস্টের দলেই নেই। তার জায়গায় অভিজ্ঞ আব্দুর রাজ্জাকের একাদশে ফেরা একপ্রকার নিশ্চিত। এই টেস্টে ডাক পাওয়া সাব্বির রহমানও খেলতে পারেন মোসাদ্দেকে হোসেন সৈকতের জায়গায়।

অন্যদিকে লঙ্কান দলে কোনো পরিবর্তন না আসার সম্ভাবনাই বেশি।