চুল নিয়ে অনেকই বেশ সতর্ক থাকেন। কারণ আমাদের সৌন্দর্য অনেকাংশে চুলের উপরে নির্ভর করে। চুল পড়ে গেলে বা পাতলা হয়ে গেলে সৌন্দর্য ধাক্কা খায় তাতে সন্দেহ নেই। মহিলাদের ক্ষেত্রে চুলের যত্ন নেওয়া পুরুষদের চেয়ে অনেক বেশি প্রয়োজন। কারণ মহিলাদের চুল বেশি লম্বা হয়। যা মহিলাদের সৌন্দর্যে বিশেষ মাত্রা যোগ করে।

তবে চুল নিয়ে নানা সমস্য়ায় বহু মহিলারই রাতের ঘুম উড়ে যায়। অনেকেই চুল নিয়ে নানা সমস্যায় ভোগেন। কারণ থেকে চুল পাতলা থাকে, কারও চুল পড়ে যায়, কারও খুসকির সমস্যা তো কারও চুলে উকুনের সমস্যা থাকে। এসব থেকে বাঁচতে অনেকেই নানা পদ্ধতি অবলম্বন করে থাকে। তবে সাধারণভাবে চুল নিয়ে করা কতকগুলি ভুলের ফলে নানা সমস্যায় পড়েন মহিলারা। নিচে তা বিস্তারিত আলোচনা করা হল।

সূর্যের তাপ থেকে না বাঁচানো
যখনই সূর্যের আলোয় বেরবেন, খেয়াল রাখবেন চুল যতোটা সম্ভব ঢেকে রাখবেন। চুলের জন্য ভিটামিন ডি উপকারি হলেও অতিরিক্ত সূর্যালোক চুলের ক্ষতি করে।

চুল খোলা রাখা
চুল পড়া কমাতে রোজ চুল বেঁধে রাখা অভ্যাস করুন। তবে বেশি শক্ত করে বাঁধবে না।

রোজ চুল ধোওয়া
রোজ রোজ শ্যাম্পু ও কন্ডিশনার সহযোগে চুল ধুলে খুব বেশি উপকার পাওয়া যায় না। যদি চুলের গোড়া তৈলাক্ত হয় তাহলে সপ্তাহে ২-৩ বার অল্প উষ্ণ জলে চুল ধুয়ে শুকিয়ে নিন। পুরোপুরি না শুকিয়ে গেলে চিরুনি দেবেন না।

হেয়ার ড্রায়ার ব্যবহার
চুল ভালো রাখতে হলে হেয়ার ড্রায়ার, হেয়ার স্ট্রেটনার, কার্লার ইত্য়াদি ব্যবহার করবেন না। পার্লারে গেলে এবিষয়ে সতর্ক থাকবেন।

চুল ছেড়ে রাখা
চুল যতই ভালো হোক, রাস্তাঘাটে বেরিয়ে ধুলো-ময়লা-দূষণের মধ্যে তা খুলে রাখবেন না। এতে চুল খুব তাড়াতাড়ি খারাপ হয়ে যেতে পারে।