একেক ধরণের ত্বকের জন্য একেক রকমের মেকআপ ব্যবহার করতে হয় । এ কারণে যাদের ত্বক শ্যামলা তাদের জন্যও মেকআপের ধরণটা হবে একটু অন্যরকম । মেকআপের ভুলেই অনেক সময়ে ত্বকে ফুটে থাকে মেকআপ , দেখতে অনেক মেকী মনে হয় । আপনার ত্বক যদি শ্যামলা হয়ে থাকে তবে এই টিপসগুলো আপনার জেনে রাখা জরুরী ।

১) প্রাকৃতিক আলোয় মেকআপ করুন ও কিনুন
অল্প আলোতে মেকআপ করবেন না , আবার খুব উজ্জ্বল আলোতেও না । প্রাকৃতিক আলোয় আপনার ত্বকের আনাচ-কানাচ ভালোভাবে বোঝা যাবে এবং সঠিকভাবে মেকআপ করতে পারবেন । মেকআপ কেনার সময়েও একই কথা প্রযোজ্য । এর জন্য একটি কৌশল অবলম্বন করতে পারেন । হাতের উল্টোপিঠে মেকআপ একটু লাগিয়ে নিতে পারেন , এরপর দোকানের বাইরে গিয়ে দিনের আলোয় দেখে নিতে পারেন তা আপনার ত্বকের জন্য মানানসই কী না ।

২) ফাউন্ডেশনের জন্য একটি শেড নয়
আপনার ত্বক সর্বত্র একই রকম নয় , আর তাই মাত্র একটি শেডের ফাউন্ডেশন ব্যবহার করে খুব একটা লাভ হবে না । প্রথমে আপনার ত্বকের সাথে সবচাইতে বেশি যে শেড মানিয়ে যায় তা বেস হিসেবে ব্যবহার করুন । এরপর একটু হালকা একটি শেড হাইলাইট হিসেবে ব্যবহার করুন । এতে ত্বকে আসবে একটি ঝলমলে আভা ।

৩) ত্বকে আনুন কোমল উষ্ণতা
ত্বককে কোমল এবং দীপ্তিময় দেখাতে ত্বকের মাঝামাঝি জায়গাগুলোতে ব্যবহার করুন অ্যাম্বার অথবা ক্যারামেল শেডের ফাউন্ডেশন । যেমন কপালের মাঝামাঝি , নাকের ওপরে , গাল এবং চিবুকে । এরপর একটি ব্লাশ ব্যবহার করে ভালো করে মিশিয়ে নিন ।

৪) কমলা রংটিকে প্রাধান্য দিন
ফ্যাশনে এখন কমলা রঙ ব্যবহার হচ্ছে বেশ । আর তামাটে ত্বকের সাথে এটি খুব মানিয়ে যায় । কমলা ধরণের কন্সিলার , ব্লাশ , লিপস্টিক এগুলো আপনার উপকারে আসবে । চোখের নিচের কালি এবং ত্বকের দাগ-ছোপ ঢাকতে কমল রংটি ব্যবহার করতে পারেন ।

৫) ঠোঁট আকুন
আপনার ঠোঁট যদি ছড়ানো হয় তবে নিজের ত্বকের কাছাকাছি রঙের একটি লাইনার দিয়ে আগে ঠোঁট একে নিন । আপনার ঠোঁট যদি কালচে হয় তবে কমলা লিপস্টিক বেশ লাগবে ।

৬) গাড় কালো করে ভ্রু আঁকবেন না
কুচকুচে কালো ভ্রু তামাটে ত্বকের সাথে ভালো লাগবে না । নাকের কাছে থেকে বাদামি রঙ ব্যবহার করা শুরু করুন এবং কোনার দিকে গিয়ে আরও গাড় বাদামি ব্যবহার করতে পারেন । ভ্রুর একদম প্রান্তে গিয়ে ব্যবহার করতে পারেন কালো । এতে ভ্রু এর শেপ খুব সুন্দর মনে হবে ।

৭) খুব বেশি হালকাও নয়
ভ্রুতে কালো রঙ ব্যবহার করবেন না ঠিকই , কিন্তু একেবারে হালকা রঙও ব্যবহার করবেন না । ত্বকের ওপর একেবারেই বেমানান লাগবে । আর এতে আপনার বয়সটাও বেশি মনে হবে ।

৮) হাইলাইট করার সময়ে ব্যবহার করুন শিমার
ত্বকে হাইলাইট যদি করতেই হয় তবে ব্যবহার করুন শিমার । তবে তা যেন ত্বকের ওপরে বেশি ফুটে না থাকে সেদিকে লক্ষ্য রাখুন ।

৯) ত্বকের যত্ন নিন
ত্বক এক্সফলিয়েট করুন নিয়মিত । ত্বকের যত্নের জন্য অবশ্যই সানস্ক্রিন মাখবেন । আপনি ভাবতে পারেন আপনার ত্বক তো এমনিই তামাটে , আর কি হবে সানস্ক্রিন দিয়ে ? কিন্তু ত্বকের স্বাস্থ্য রক্ষার জন্য অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে ।

১০) হালকা রঙের ত্বকের মতো মেকআপ করবেন না
হালকা রঙের ত্বকের মানুষ যেভাবে মেকআপ করে , তাকে অনুকরণ করবেন না । অযথাই মেকআপ করে নিজের ত্বকের রঙ হালকা করার চেষ্টা করবেন না । ফর্সা ত্বক যেমন সুন্দর , তামাটে ত্বকও ঠিক তেমনই সুন্দর । এ জন্য নিজের সৌন্দর্যকে ফুটিয়ে তুলুন , একে ঢেকে রাখবেন না । আপনার ত্বকের সাথে কী রকমের মেকআপ মানিয়ে যায় তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারেন । বিভিন্ন রঙের লিপস্টিক ব্যবহারে কেমন লাগে , সেগুলো দেখতে পারেন। সর্বোপরি , নিজের তামাটে ত্বককে ভালোবাসুন , ফুটিয়ে তুলুন এর স্বাভাবিক সৌন্দর্য ।