মিষ্টি দই ছোট বড় সকলের প্রিয়। ভারি খাবার খাওয়ার পর দই খাওয়া স্বাস্থ্যের জন্যও বেশ ভালো। বাজার থেকে দই কিনে খাওয়া হলেও বাসায় তৈরি করা দই হতে পারে আরও মজাদার ও স্বাস্থ্যকর।

ইচ্ছে করলে আপনিও বাসায় দোকানের মতন দই তৈরি করে খেতে পারেন। আজ আপনার জন্যই থাকছে দই তৈরি করার সহজ রেসিপি। আসুন তাহলে দেখে নেই কিভাবে তৈরি করবেন মজাদার দই। 

উপকরণ - ১ লিটার ফুল ক্রিম গরুর দুধ, ১ কাপ পরিমান পানি, ২০০ গ্রাম চিনি, ২ টেবিল চামচ পরিমান দইয়ের বীজ, ১ টি মাটির পাত্র

দইয়ের বিজ কিঃ দইয়ের বিজ কি অনেকেই জানেন না। আসলে দই তৈরি করতে দইয়ের বিজ লাগে। পুরানো দইকেই দইয়ের বিজ বলা হয়। চাইলে আগে থেকে দই এর ২ টেবিল চামচ সরিয়ে রাখতে পারেন, আবার বাসায় লেবুর সাহায্যেও তই করে নিতে পারেন। ১ কাপ দুধে ১ কাপ পরিমাণে গুঁড়ো দুধ দিয়ে ভালো করে জ্বাল দিয়ে ক্ষীরসা তৈরি করে নিতে পারেন। এটিই এখন দইয়ের বীজ হিসেবে কাজ করবে।

স্টেপ ১ - একটি পাত্রে দুধ নিয়ে তাতে ১ কাপ পরিমান পানি মিশিয়ে নিন। 

স্টেপ ২ - মাঝারি আঁচে জ্বাল দিতে থাকুন।

স্টেপ ৩ - দুধের পরিমান অর্ধেক হয়ে এলে চিনি দিয়ে নাড়তে থাকুন। দুধ জ্বাল দেওয়ার সম্পূর্ন সময় দুধ নাড়তে থাকুন নাহলে দুধ পুড়ে যাবে। 

স্টেপ ৪ - দুধ ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। আঙ্গুল ডুবিয়ে চেক করুন সহ্য হয় কিনা। সহ্য হয়ে এতে দিয়ে দিন দইয়ের বিজ। ভালো ভাবে নেড়ে মিশিয়ে দিন।

স্টেপ ৫ - মাটির পাত্রে ঘন দুধ ঢেলে ভারী মোটা কাপড় বা চটের কিছু দিয়ে ঢেকে ৬-৭ ঘণ্টার জন্য অন্ধকার ও ঠাণ্ডা জায়গায় রেখে দিন । ৬-৭ ঘণ্টার মধ্যে দই জমে যাবে।

স্টেপ ৬- এর পর ফ্রিজে রেখে ঠান্ডা করুন। 

এবার পরিবেশন করুন মজাদার মিষ্টি দই। 

আমাদের রেসিপি কেমন লাগলো কমেন্টে জানান। নিয়মিত ২৪ লাইভ বাংলা নিউজের রেসিপি পেতে এখুনি, লাইক কমেন্ট শেয়ার করুন। কোন জিজ্ঞাসা থাকলে সরাসরি যোগাযোগ করুন আমাদের ফেসবুক পেজ এ।