কাঁঠালের বিচিতে দেশি মুরগি

উপকরণ: কাঁঠালের বিচি ১০০ গ্রাম, দেশি মুরগি ১টি (ছোট), পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনে বাটা আধা চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরা, লবণ স্বাদমতো, সরিষার তেল আধা কাপ।
প্রণালি: কাঁঠালের বিচি একটু সেদ্ধ করে রাখতে হবে। এবার মুরগির সঙ্গে সব মসলা মাখিয়ে চুলায় দিয়ে কষাতে হবে। অল্প পানিতে দুবার কষাতে হবে। আবার বিচি দিয়ে কষিয়ে পানি দিতে হবে। মুরগি সেদ্ধ হলে ও তেল ওপরে উঠে এলে নামিয়ে নিতে হবে।

কাঁঠাল বিচি ও পাটশাক ভাজা

উপকরণ: পাটশাক ২ আঁটি, পরিষ্কার করা কাঁঠালের বিচি ১০-১৫টি, নারকেল বাটা ২ টেবিল চামচ, চিংড়ি মাছ ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, কাঁচামরিচ (ফালি) ৪-৫টি, বোম্বাই মরিচ কুচি অর্ধেক, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।
প্রণালি: কাঁঠালের বিচি পরিষ্কার করে পাতলা করে কাটুন। পাটশাক ধুয়ে পানি ঝরিয়ে কুচি করে নিন। কড়াইয়ে তেল দিন। একে একে পেঁয়াজ কুচি, নারকেল বাটা, চিংড়ি মাছ, হলুদ গুঁড়া ও লবণ দিয়ে কষিয়ে নিন। কষানো হলে কাঁঠালের বিচি ও আধা কাপ পানি দিন। বিচি সেদ্ধ হলে পাটশাক, কাঁচামরিচ ও বোম্বাই মরিচ দিয়ে নাড়ুন। সব মসলা মিশে ভাজা ভাজা হলে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

কাঁঠালের বিচি চিংড়ি ভর্তা

উপকরণ: কাঁঠালের বিচি ১ কাপ, চিংড়ি মাছ ১ কাপ, শুকনা মরিচ ৭-৮টি, রসুন কোয়া ২টি, হলুদ আধা চা চামচ, লবণ স্বাদ অনুসারে, সরষের তেল ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ।
প্রণালী: কাঁঠালের বিচি ছিলে ঘষে পরিষ্কার করে নিতে হবে। চিংড়ি মাছ বেছে পরিষ্কার করে হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এবার বিচি খুব ভালো করে সেদ্ধ করতে হবে। অন্য একটি পাত্রে তেল দিয়ে শুকনা মরিচ ভেজে তুলে ওই তেল রসুন-পেঁয়াজ দিয়ে নরম করে ভেজে চিংড়ি দিয়ে একটু নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। এবার বিচি পাটায় বেটে নিয়ে চিংড়ি মাছ ছেঁচে আধা ভাঙা করে তেল-পেঁয়াজসহ সব একসঙ্গে মাখিয়ে ভর্তা তৈরি করতে হবে।

মুগ বিচি

উপকরণ: কাঁঠালের বিচি আধা কাপ, মুগডাল আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি আধা টেবিল চামচ, আদা কুচি ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, এলাচ ২টি, দারচিনি ২ টুকরো, হলুদ গুঁড়া সামান্য, কাঁচামরিচ ৪টি, চিনি ১ চা চামচ, লবণ স্বাদ অনুসারে, ঘি ১ টেবিল চামচ, মেথি বা গোটা জিরা সিকি চা চামচ, তেল ২ টেবিল চামচ।
প্রণালী: প্রথমে মুগডাল কড়াইয়ে ভেজে ধুয়ে নিতে হবে। কাঁঠালের বিচি খোসা ছাড়িয়ে নিতে হবে। এবার মুগডাল ও বিচি নিয়ে তার মধ্যে রসুন কুচি, অর্ধেক আদা কুচি, ১ টেবিল চামচ পেঁয়াজ কুচি, এলাচ, দারচিনি, হলুদ গুঁড়া, কাঁচামরিচ, পানি ও লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে থকথকে হলে নামিয়ে অন্য একটি পাত্রে তেল ও ঘি দিয়ে তার মধ্যে গোটা জিরা, মেথি ফোঁড়ন ও আদা কুচি দিয়ে তেজপাতা ও পেঁয়াজ দিয়ে লাল হলে বিচিগুলো ঢেলে দিতে হবে। এবার চিনি দিয়ে নামিয়ে পরিবেশন।

কাঁঠালের বিচি মুরগি

উপকরণ: কাঁঠালের বিচি আধা কাপ (ঘষা), মুরগি অর্ধেক (পেট কাটা), আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, এলাচ ২টি, দারচিনি ২ টুকরো, লবণ স্বাদমতো, হলুদ ১ চা চামচ, পেঁয়াজ মোটা করে কাটা আধা কাপ, সরষের তেল আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ।
প্রণালী: মুরগির সঙ্গে পেঁয়াজ বেরেস্তা বাদে সব মসলা মাখিয়ে চুলায় কষাতে হবে। বিচি আলাদা সামান্য হলুদ দিয়ে সেদ্ধ করতে হবে। মুরগি কষানো হয়ে গেলে তার মধ্যে কাঁঠালের বিচি দিয়ে আরও একবার কষাতে হবে। এবার দুই কাপ পানি দিয়ে ঝোল দিতে হবে। জ্বাল হয়ে গেলে মাখা মাখা হলে পেঁয়াজ বেরেস্তা দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে নিতে হবে।

কাঁঠালের বিচি শুঁটকি

উপকরণ: কাঁঠালের বিচি আধা কাপ, শুঁটকি মাছ ১ কাপ, রসুন কাটা আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন বাটা আধা চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, হলুদ সামান্য, কাঁচামরিচ ফালি ৪-৫টি, তেল আধা কাপ, লবণ স্বাদ অনুসারে, জিরার গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ।
প্রণালী: শুঁটকি মাছ গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। কাঁঠালের বিচি ঘষে পরিষ্কার করে নিতে হবে। এবার কড়াইয়ে তেল দিয়ে রসুন কুচি দিয়ে একটু নেড়েচেড়ে পেঁয়াজ কুচি দিয়ে একে একে সব মসলা দিয়ে কষিয়ে শুঁটকি ও বিচি দিয়ে কষাতে হবে। খুব ভালো করে দুবার কষিয়ে তেলের ওপর উঠলে নামিয়ে নিতে হবে।

কাঁঠালবিচির সম্বার

উপকরণ: রিঠা, বোয়াল বা আইড় মাছের মাথার টুকরা ৭-৮টা, কাঁঠালবিচিসেদ্ধ বাটা ১ কাপ, পেঁয়াজ কুচি আধাকাপ, আদা রসুন বাটা ১ চা-চামচ করে, হলুদ-মরিচ গুঁড়া ১ চা-চামচ করে, জিরা-ধনে গুঁড়া আধা চা-চামচ করে, কাঁচা মরিচ ফালি ৩-৪টা, লবণ, স্বাদমতো, সাদা তেল ৪-৫ টেবিল-চামচ।
সম্বারের জন্য: সরিষার তেল ৩-৪ টেবিল-চামচ, পাঁচফোড়ন ১ চা-চামচ, শুকনো মরিচ ৩-৪টা, রসুন মোটা করে কাটা ২-৩ কোয়া, তেজপাতা ১টা, ধনেপাতা কুচি ১ টেবিল-চামচ।
প্রণালি: মাছের মাথা ভালো করে লবণ দিয়ে ধুয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে নেড়েচেড়ে একটু নরম হলে একে একে এতে বাটা ও গুঁড়া মসলা, লবণ দিন এবং অল্পগু পানি দিয়ে কষান। এবার মাছের মাথার টুকরো দিয়ে কষান। এবার কাঁঠালের বিচিসেদ্ধ বাটা দিয়ে কষান এবং পরিমাণমতো গরম পানি দিন ফুটে ওঠার জন্য। ফুটে ও ঘন হয়ে উঠলে স্বাদ দেখে কাঁচা মরিচ দিয়ে নামান। কড়াইতে সরিষার তেল গরম করে এতে পাঁচফোড়ন, শুকনো মরিচ, রসুন কুচি ও তেজপাতা দিয়ে ফোড়ন দিন এবং এতে রান্না মাছের টুকরো ঢেলে দিন। ধনেপাতা দিয়ে নামান।

কাঁঠালবিচির কুরকুরি

উপকরণ: কাঁঠালবিচি চার টুকরো করে কাটা ১ কাপ, করলা কুচি বা টুকরো ১ কাপ, মিষ্টিকুমড়া ছোট টুকরো করে কাটা ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ ফালি ৩-৪টা, হলুদ-মরিচ গুঁড়া সামান্য করে, লবণ স্বাদমতো, সরিষার তেল ৩-৪ কাপ।
প্রণালি: কড়াইয়ে তেল গরম করে সব উপকরণ একে একে গরম তেলে ঢেলে বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এবার ঢাকনা দিন যেন সবজি ও বিচিসেদ্ধ হয়ে আসে। তেলের ওপরে উঠলে ঢাকনা সরিয়ে কড়াই ঘুরিয়ে ফিরিয়ে বেশ কিছুক্ষণ চুলার ওপর রাখুন, মাঝেমধ্যে নেড়ে দিন। কুরকুরে ও লালচে হলে নামান। তেল ঝরিয়ে পরিবেশন।

কাঁঠালবিচি-মুরগি

উপকরণ: মুরগির মাংসের টুকরা ১০-১২টা, কাঁঠালবিচি ১ কাপ, পেঁয়াজ কুচি করে কাটা আধা কাপ, রসুন-আদা বাটা ১ চা-চামচ, হলুদ-মরিচ গুঁড়া ১ চা-চামচ, ধনে-জিরে গুঁড়া আধা চা-চামচ, নারকেলের দুধ ১ কাপ, নারকেল মিহি বাটা আধা কাপ, পেঁয়াজ মোটা গোল করে কাটা আধা কাপ, এলাচ-দারচিনি ২টা, তেজপাতা ১টা, লবণ স্বাদমতো, আস্ত কাঁচা মরিচ ৪-৫টা, সাদা তেল আধা কাপ, সরিষার তেল ৪-৫ টেবিল-চামচ।
প্রণালি:তেল প্যানে গরম করে তাতে এলাচ, দারচিনি, তেজপাতা ফোড়ন দিন এবং পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ নরম হয়ে এলে একে একে বাটা ও গুঁড়া মসলা এবং লবণ দিয়ে অল্প অল্প নারকেলের দুধ দিয়ে কষান। এবার মুরগির টুকরা দিয়ে কষান। এবার নারকেলের বাকি দুধটুকু ঢেলে দিয়ে ওপরে নারকেল কোরা ও কাঁচা মরিচ ছড়িয়ে দিলান। ঢাকনা দিয়ে রাখুন। মাংস সেদ্ধ হয়ে দুধ শুকিয়ে মাখা মাখা হলে নামান। অন্য কড়াইয়ে সরিষার তেল গরম করে গোল করে কাটা মোটা পেঁয়াজ তেলে ছেড়ে দিন। একটু নেড়েচেড়ে রান্না মুরগি ঢেলে দিন। তেল ওপরে উঠলে নামান। এটা সাদা ভাত বা পোলাও দিয়ে খেতে চমৎকার।

কাঁঠালের বিচি শুঁটকি ভুনা

উপকরণ: লইট্যা শুঁটকির টুকরা ১ কাপ, কাঁঠালের বিচি ১ কাপ, সরিষার তেল ৩-৪ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন বাটা আধা চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা-চামচ, রসুন কোয়া ১০-১২টা, কাঁচা মরিচ ফালি ৫-৬টা, ধনেপাতা কুচি ১ টেবিল-চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি: শুঁটকির টুকরা কিছুক্ষণ ভিজিয়ে রেখে প্রথমে স্বাভাবিক পানি দিয়ে ২-৩ বার ও পরে হালকা গরম পানি দিয়ে ২-৩ বার ধুয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে প্রথমে পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে নরম করে নিয়ে একে একে রসুন বাটা, হলুদ-মরিচ গুঁড়া ও লবণ দিয়ে অল্প পানি দিয়ে কষান। এবার শুঁটকি ও কাঁঠাল বিচি দিয়ে কষিয়ে পরিমাণমতো গরম পানি দিয়ে ওপরে রসুন কোয়া ও কাঁচা মরিচ ছড়িয়ে দিয়েসেদ্ধ হতে দিন। শুঁটকি ও কাঁঠালবিচিসেদ্ধ হয়ে তেল উঠলে স্বাদ দেখে নিন। এবার নেড়েচেড়ে একটু ভুনা ভুনা করুন এবং ধনেপাতা ছড়িয়ে দিয়ে নামান। পরিবেশনের সময় অল্প কাঁচা সরিষার তেল ভুনা শুঁটকির ওপর ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

কাঁঠালের বিচি ও মুরগির মাংস ভুনা

উপকরণ : মুরগি একটি, কাঁঠালের বিচি আধা কাপ, নারিকেলের দুধ আধা কাপ, পেঁয়াজ কুচি এক কাপের চার ভাগের এক ভাগ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, জিরা বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, গরম মশলার গুঁড়া এক চা চামচ, দারুচিনি-এলাচ চার টুকরা, তেজপাতা দুটি, লবণ এক চা চামচ তেল আধা কাপ, কাঁচামরিচ চারটি।
যেভাবে তৈরি করবেন
১. মুরগি টুকরা করে কেটে ধুয়ে পরিষ্কার করুন। কাঁঠালের বিচি পরিষ্কার করে ধুয়ে নিন।
২. হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ, লবণ, দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা দিয়ে ভাজুন। গরম মসলার গুঁড়া ছাড়া সব মসলা ভুনে কাঁঠালের বিচি দিয়ে কষিয়ে নিন।
৩. কাঁঠালের বিচি কষানো হলে মাংস ও নারিকেল দুধ দিয়ে কষিয়ে নিন। এরপর পানি দিয়ে ঢেকে দিন।
৪. মাংস সেদ্ধ হয়ে পানি কমে তেল ওপরে উঠলে গরম মসলার গুঁড়া এবং কাঁচামরিচ দিয়ে একটু পর নামিয়ে ফেলুন।