ফুলকপি দিয়ে নানা রকম প্রকরন তৈরি করা হয়ে থাকে। তরকারি বা ভাজিতে বেশী খাওয়া হলেও এই ফুলকপি দিয়ে যে পোলাও তৈরি করা যায় তা কি জানেন। আজ ফুলকপি দিয়ে কিভাবে পোলাও রান্না করবেন তা জানাবো আপনাদের। মজার এই পদটি ছোট বড় সকলেই পছন্দ করবে। আপনার বাচ্চা যদি সবজি খেতে না চায়, তাহলে এই পদটি ট্রাই করবেন অবশ্যই। আসুন তাহলে দেখে নেই ফুলকপি দিয়ে মজার পোলাও তৈরি করার প্রনালী। 

ফুলকপি দিয়ে পোলাও তৈরি করতে যা যা লাগছে  -

মাঝারি আকারের একটি ফুলকপি, ২টি বড় সাইজের আলু, ১০ টি কাজুবাদাম, ২০টি কাজু বাদাম, হাফ চা চামচ জিরা গুড়া, ১ চা চামচ জিরা-ধনিয়া বাটা, হাফ চা চামচ হলুদ গুড়া, হাফ চা চামচ মরিচ গুড়া, স্বাদ মতন নুন, ২ চা চামচ চিনি, ২ টেবিল চামচ তেল, ১ কাপ পোলাও চাল, হাফ চা চামচ গরম মশলা গুড়া (সামান্য ভেজে গুড়া করে নেওয়া) এবং ২ চা চামচ ঘি। 

যেভাবে রান্না করবেন ফুলকপি দিয়ে পোলাও - 

চাল পানিতে ভিজিয়ে রাখুন। পানি ঝরিয়ে রেখে দিন। এবার ফুলকপি ও আলু ডুমো করে কেটে ধুয়ে নিন। এবার চুলায় একটি পাত্রে তেল গরম করে নিন।

জিরা দিয়ে ফোড়ন দিয়ে নাড়াচাড়া ক্রএ নিন। এবার দিয়ে দিন ফুলকপি ও আলু দিয়ে দিন। এবার লবন দিয়ে আঁচ কমিয়ে দিন। ঢেকে রান্না করতে থাকুন। মাঝে মাঝে নেড়ে দিতে হবে। 

কিছু সময় পর ঢাকনা তুলে দেখে নিন ফুলকপি ও আলু নরম হয়েছে কিনা। নরম হয়ে এলে ধনে-জিরা বাটা, হলুদ, মরিচের গুঁড়া দিয়ে দিন। কয়েক মিনিট ভাজতে থাকুন। এবার একে একে দিয়ে দিন ভিজিয়ে রাখা চাল, কাজুবাদাম এবং কিসমিস। ভালো করে মিশিয়ে দিন। আরও ৫ মিনিট ভাজতে থাকুন। এবার পানি দিয়ে দিন। 

মনে রাখবেন ১ কাপ চালের জন্য ২ কাপ পানি দিতে হবে। 

ভালো ভাবে নাড়তে থাকুন, যাতে নিচে চাল ধরে না যায়। চাল সেদ্ধ হয়ে এলে চিনি ও গরম মশলা দিয়ে দিন। পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার দিয়ে দিন ঘি। ব্যাস তৈরি হয়ে গেছে মজার ফুলকপি পোলাও। গরম গরম পরিবেশ করুন। আচার বা মাংসের সাথে জমবে খুব ভালো।

তাহলে আর দেরি কেন আজই রান্না করে ফেলুন মজার এই রেসিপিটি।

টিপস - শীতকাল প্রায় চলে যাচ্ছে, ফুলকপির দামও এখন অনেক কম তাই এখুনি ফুলকপি কিনে ফ্রিজে সারা বছরের জন্য সংরক্ষণ করতে পারেন। ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন আর সারা বছর ধরে ফুলকপির স্বাদ গ্রহন করুন। 

নতুন নতুন নানা রকম রান্নার টিপস ও রেসিপি পেতে রেগুলার ভিজিট করুন ২৪লাইভ বাংলা নিউজ। লাইক দিন আমাদের ফেসবুক ফ্যান পেজ এ। সি ফার্স্ট অপশন চালু করে নিন। তাহলে প্রতিদিন নতুন নতুন রেসিপি ও টিপস পৌঁছে যাবে আপনার টাইমলাইনে। কমেন্ট ও শেয়ার করে সাথেই থাকুন।