আস্ত পেঁয়াজের আচার। অনেকের কাছেই এই আচার নতুন হলেও খেতে কিন্তু দারুন লাগে। মজার এই আচার বানাতে কিন্তু খুব কম উপাদানের প্রয়োজন হয়। তাহলে দেখে নিন কিভাবে তৈরি করবেন পেঁয়াজের আচার।

উপকরণ - ছোট লাল পেঁয়াজ- ২০টি (খোসা ছাড়ানো), সি সল্ট- ২ টেবিল চামচ, মোটা দানার চিনি- আধা কাপ, সাদা ভিনেগার- ১ কাপ, কাঁচামরিচ- ৮টি, তেজপাতা- ৩টি, গোলমরিচ- কয়েকটি, লবঙ্গ- ৮টি

প্রস্তুত প্রণালি - লবণ দিয়ে পানি ফুটিয়ে নিন। খোসা ছাড়ানো পেঁয়াজ ও মরিচ দিন পানিতে। কয়েক মিনিট পর নামিয়ে ফেলুন চুলা থেকে। পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। ১২ ঘণ্টা পর পানি ফেলে মরিচ ও পেঁয়াজ কয়েক ঘণ্টা রোদে শুকিয়ে নিন। পরদিন প্যানে ভিনেগার গরম করে চিনি দিন। তেজপাতা, লবঙ্গ ও গোলমরিচ দিয়ে দিয়ে নাড়তে থাকুন। চিনি পুরোপুরি গলে গেলে মিশ্রণটি চুলা থেকে নামিয়ে কাচের পাত্রে রেখে ঠাণ্ডা করুন। কাচের বয়ামের কয়েকটি পেঁয়াজ দিন। তারপর উপরে ভিনেগারের মিশ্রণ ঢালুন সামান্য। আবার পেঁয়াজ দিয়ে উপরে ভিনেগার ঢালুন। এভাবে পুরো বয়াম পূর্ণ করুন। স্বাদে ঝাঁঝালো ভাব আনতে চাইলে সরিষার তেল দিতে পারেন বয়ামে। খাওয়ার আগে ১০ থেকে ১৫ দিন ফ্রিজে রাখুন আচারের বয়াম।