উপকরণ - বেসন দেড় কাপ, বেকিং পাউডার ১/২ চা চামচ,  পানি দেড় কাপ,  লেমন ইয়েলো রং সামন্য, সিরার জন্য পানি দেড় কাপ, চিনি দেড় কাপ, তেল ২ কাপ বা (প্রয়োজন মতো)।

প্রস্তুত প্রণালী - প্রথমে ছোলার ডালের বেসনে বেকিং পাউডার মিশিয়ে তাতে দেড় কাপ পানি দিয়ে খুব ভালো করে বেসন ফেটে নিন। একটি বাটিতে এক কাপ পরিমান পানি নিয়ে গুলানো বেসন অল্প করে পানিতে ফেলুন এবার। বেসন পানিতে ভাসলে বুঝবেন ডালে পানির পরিমান ও ডাল ফেটানো ঠিক হয়েছে। নয়তো আরো অল্প পানি দিয়ে ফেটতে হবে। এবার বেসনের গোলায় রং মিশিয়ে দিতে হবে। কড়াইয়ে ২ কাপ সয়াবিন তেল গরম করতে থাকুন। বুন্দিয়া ভাজার ঝাঝরিতে কিছু গুলানো বেসন দিন।

ঝাঝড়ির হাতল কড়াইয়ের ধারে ঠুকে ঠুকে তেলে বুন্দিয়া ফেলতে হবে। একেবারে বেশি বুন্দিয়া তেলে ছাড়বেন না। বুন্দিয়া মচমচে এবং বাদামী রঙ হলে তেল থেকে তুলে রাখুন। এভাবে সব বুন্দিয়া ভেজে তুলে রাখুন। একটি কড়াইয়ে চিনি ও পানি দিয়ে সিরা কর বানিয়ে নিয়ে চুলার উপরেই সিরার মধ্যে সব বুন্দিয়া একেবারে ঢেলে দিতে হবে। মৃদু আঁচে রান্না করুন। মাঝে মাঝে ঠান্ডা পানি ছিটিয়ে দিয়ে নাড়তে হবে।
বুন্দিয়া সমানভাবে নরম হলে এবং ভাজা হলে নামাতে হবে। কড়াইয়ে বুন্দিয়া ছড়িয়ে দিয়ে বাতাসে রাখুন। ঠান্ডা হলে পরিবেশন করুন। বেসনের পরিবর্তে ময়দা দিয়েও বুন্দিয়া করা যায়।