উপকরণ

যে কোনো চাল ২ কাপ। মুরগির মাংস কিউব করে কাটা,১ কাপের বেশি। পেঁয়াজ, কিউব করে কাটা, আধা কাপ। ডিম ৩টি, ফেটানো। রসুনকুচি ২ চা-চামচ। গাজর, কিউব করে কাটা, আধা কাপ। ক্যাপসিকাম, ছোট করে কাটা, আধা কাপ। পালংশাক কুচি, আধা কাপ। সুইট কর্ন আধা কাপ। কাঁচামরিচ ২,৩টি। লবণ ২ চা-চামচ বা স্বাদ মতো। সয়া সস ২ টেবিল-চামচ। তেল ১/৪ কাপ। ওয়েস্টার সস ১ টেবিল-চামচ। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। চিনি আধা চা-চামচের কম।

পদ্ধতি

মুরগির মাংসের টুকরা আদা-রসুন বাটা, লেবুর রস, ১ চা-চামচ সয়া সস দিয়ে মেখে রাখুন ৩০ মিনিট। এই রেসিপির সবচেয়ে জরুরি অংশ হল চাল সিদ্ধ করা। চাল ধুয়ে গরম পানিতে ছেড়ে দিন। একটু লবণ ও ১ টেবিল-চামচ তেল দিন। ৭৫ ভাগের মতো সিদ্ধ হলে নামিয়ে ঝাঁঝরিতে ঢেলে দিন। মাড় ঝরে যাওয়ার পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে বাতাসে ছড়িয়ে রাখুন।

এবার ম্যারিনেইট করা মুরগির মাংস কর্নফ্লাওয়ার মাখিয়ে তেলে ভাজুন। ভাজা ভাজা হলে নামিয়ে রাখুন। একটা ছড়ানো ফ্রাইপ্যানে তেল দিয়ে পেঁয়াজকুচি ও রসুনকুচি দিয়ে পাঁচ মিনিট ভাজুন। গাজর দিয়ে আরও চার মিনিট ভাজুন। এবার ক্যাপসিকাম দিয়ে আরও দুই মিনিট এবং পালংশাক দিয়ে এক মিনিট ভেজে একপাশে চাপিয়ে একটা ডিম দিয়ে ঝুরি করে ভাজুন। এবার সিদ্ধ করে রাখা চাল দিন। আস্তে আস্তে দেড় টেবিল-চামচ সয়া সস দিন এবং ভালো করে সব মিশিয়ে নাড়ুন। আগে থেকে ভেজে রাখা মুরগির মাংস মিশিয়ে দিন। কাঁচামরিচ, লবণ, টেস্টিং সল্ট দিয়ে নাড়ুন। এবার গোলমরিচের গুঁড়া এবং ওয়েস্টার সস মেশান। তারপর চিনি দিয়ে নাড়ুন। আগের থেকে দুটি ডিম আলাদা ভেজে রোল করে ছুরি দিয়ে কেটে রাখুন। যখন রাইস প্রায় হয়ে যাবে, নামানোর আগে মিশিয়ে দিন। হয়ে গেলে চুলা থেকে নামিয়ে উপভোগ করুন সুস্বাদু চিকেন ফ্রাইড রাইস।