স্ট্রেচমার্ক এই সমস্যায় প্রতিটি মহিলা কোনও না কোনও সময় পরেন। নিজের দেহের স্ট্রেচ মার্ক লোকানোর জন্য অনেকসময় পছন্দের পোশাকটি আর পড়ে ওঠা হয় না বহুজনের। প্রধানত মা হওয়ার পর বেশিরভাগ মহিলার তলপেটে স্ট্রেচমার্ক দেখা যায় এবং অনেকসময় এই স্ট্রেচমার্ক সারাজীবনের জন্য থেকে যায়।

এই দাগের জন্য বহু নারী তাঁদের পছন্দের পোশাক পড়তে পারেন না এবং এই দাগ নিয়ে খুবই অস্বস্তিতে ভোগেন তাঁরা।

কিন্তু আর চিন্তার কিছু নেই, বিশেষজ্ঞরা জানিয়েছেন কিছু নিয়ম মেনে চললে সহজেই মুক্তি পেতে পারেন এই স্ট্রেচমার্কের হাত থেকে। তাহলে জেনে নিন সেই পদ্ধতিগুলি যার সাহায্যে নিজের দেহের স্ট্রেচমার্ককে সরিয়ে ফেলে আবার আগের মত সুন্দর করে ফেলতে পারেন নিজের ত্বক।


১) গ্লাইকলিক অ্যাসিডযুক্ত বিভিন্ন বিউটি পণ্য যেমন টোনার, ক্লিনজার ও ময়শ্চারাইজার ইত্যাদি ব্যবহার করুন। এই অ্যাসিড দাগ নির্মূল করে সাহায্য করে।

২) ভিটামিন-সি সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। দিনে ৩ বার ফাটা দাগের উপর ম্যাসেজ করুন। ভিটামিন-সি সমৃদ্ধ ক্রিম না পেলে সাপ্লিমেন্টও নিতে পারেন। সেক্ষেত্রে সাপ্লিমেন্টটি দিনে ৩ বার খেতে হবে।

৩) প্রতিদিন ৩ বার স্ট্রেচমার্কের উপর ডিমের সাদা অংশ ৫-১০ মিনিটের জন্য ম্যাসেজ করুন। যতদিন দাগটি নির্মূল না হয় ততদিন এই পদ্ধতিটি চালিয়ে যেতে হবে।

৪) চিনি, লেবুর রস ও অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাব বানিয়ে তা প্রতিদিন ফাটা দাগের উপর প্রতিদিন ৫-১০ মিনিট ম্যাসেজ করুন।

৫) একটি আলুকে মাঝখান থেকে কেটে নিয়ে আলুর রস স্ট্রেচমার্কের উপর মিনিট ১৫ থেকে ২০ পর্যন্ত ঘষুন তাহলে উপকার পাবেন।