উপকরণ:
লিকুইড মিল্ক – ১ ১/২ লিটার
ডিম – ১ টি (বড় অথবা মাঝারি )
চিনি – পরিমান মতো
ক্যারামেল এর জন্য :
দানাদার চিনি – ১ চা চামচ
পানি – ১ চাচামচ
ঘি – ১/২ চাচামচ


-চিনি , ঘি ও পানি এক সাথে টিফিন বক্সে মিশিয়ে নিন । তারপর চুলার উপর ফ্রাই পেন অথবা তাওয়া দিয়ে টিফিন বক্সটি তার উপর বসিয়ে চুলায় জ্বাল দিন । বেশি আচে হালকা বাদামি কালার হলেই নামিয়ে নিন ।

প্রণালী:
– প্রথমে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন । জ্বাল দেয়ার সময় নাড়তে থাকুন তা নাহলে নিচে পোড়া লেগে যাবে । আবার অল্প আছে অনেক সময় নিয়ে দুধ কমালে দুধের কালার লালাচে হয়ে যাবে । তাই মাঝারি আচে দুধ কমিয়ে নিতে হবে ।
– দুধ ঘন করে আধা কেজির বেশি রাখবেন । সফট পুডিং তৈরি করতে চাইলে জ্বাল দিয়ে ৬০০-৭০০ মিলি লিটার দুধ রাখতে হবে । দুধ ও ডিমের মিশ্রন যেন স্টিলের টিফিন বক্সটির সামান্য কম হয় । তবে আরেকটু শক্ত পুডিং তৈরি করতে চাইলে দুধ আধা কেজি কমিয়ে নিবেন ।
– দুধ চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন । একটি বড় পাত্রে ডিম ভেঙ্গে নিয়ে চামচ দিয়ে ভাল করে ফেটে নিন । এবার ফাটানো ডিমের সাথে দুধ ঢেলে ভাল করে মিক্স করে নিন ।
– পুডিং তৈরির জন্য একটি স্টিলের ঢাকনা সহ টিফিন বক্স নিন । অথবা যে পাত্রে পুডিং তৈরি করবেন সে পাত্রে আগে থেকেই ক্যারামেল তৈরি করে রাখুন। ক্যারামেল বেশি জ্বাল দিবেন না তাহলে চিনি পুড়ে কাল ও তিতা হয়ে যাবে ।


– এবার দুধ ও ডিমের মিক্সার ভাল করে নেড়ে বক্সে ঢেলে দিন । প্রেশার কুকারে বক্স বসিয়ে বক্সের অর্ধেক পর্যন্ত পানি দিয়ে ঢাকনা লাগিয়ে দিন । মাঝারি আচে ৫-৬ টি সিটি দিলেই নামিয়ে নিন ।
– নরম থাকতে পারে চিন্তার কিছু নেই ঠাণ্ডা হলে ফ্রিজে রাখলে ঠিক হয়ে যাবে । আর যদি বেশি নরম থাকে তবে আরো ২-৩ সিটি দিয়ে নামিয়ে নিন । অতিরিক্ত সিটি দিলে পুডিং শক্ত হয়ে পুডিং এর আসল স্বাদ চলে যাবে ।
– ঠাণ্ডা করে পুডিং ফ্রিজে ১-২ ঘন্টা রাখুন । ফ্রিজ থেকে বের করে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন ।

টিপস :
-পুডিং ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন । তারপর ছুরি দিয়ে চারদিক ছুটিয়ে সাভিং ডিশে ঢালুন ।
-গরম অবস্থায় প্লেটে ঢালতে গেলে পুডিং এর শেপ নষ্ট হয়ে যাবে ।
-যদি বেশি পাতলা দুধ হয় তবে তিন ভাগের দুই ভাগের একটু কম করে নিবেন। বেশি ঘন করলে পুডিং আবার আটা আটা লাগবে । ভাল লাগবে না।
-ঢাকণা সহ স্টিলের টিফিন বক্স ব্যবহার করা ভাল এতে করে ভিতরে পানি ঢোকার ভয় থাকেনা আর ভালও হয় ।
– বিটার দিয়ে মিক্স করবেন না ।