আজ আপনাদের দেখাবো কিভাবে সারা বছর এর জন্য সংরক্ষণ করবেন গাজর। ডিপ ফ্রিজে প্রায় ৬-৭ মাস পর্যন্ত ব্যবহার করতে পারবেন। সারা বছর গাজর পাওয়া গেলেও শীত কালে এর দাম তুলনামূলক কম থাকায় আপনি সারা বছরের জন্য সংরক্ষণ করতে পারবেন ফ্রিজে। 

আরও পড়ুন -  ধনিয়া পাতা সংরক্ষণ করার পদ্ধতি

প্রথমে এক থেকে দেড় কেজি পরিমান গাজর ধুয়ে পরিস্কার করে নিন। গাজরের শক্ত অংশ ভালো ভাবে একটি ছুরি দিয়ে ছেলে নিন। এবং একটি বাটিতে পানি দিয়ে তাতে ভিজিয়ে রাখুন। এবার একটি গাজর ৪ ভাগে ভাগ করে কাটুন। আপনি চাইলে আপনার ইচ্ছা মত যেকোন সাইজে কাটতে পারেন। তবে আমি আমার কাজের সুবিধার জন্য ৪টি করে কেটে নিয়েছি, তাতে করে পরবর্তীতে আমি যেকোন আকারে কেটে নিতে পারবো। আর যদি গাজর সিদ্ধ না করে রাখতে চান তাহলে ভালো ভাবে ধোঁয়ার পর টিস্যু দিয়ে পানি মুছে নিন। 

আরও পড়ুন - মটরশুটি সংরক্ষণ করার পদ্ধতি

এবার এই গাজর টুকরো টুকরো করে কেটে এয়ার টাইট ব্যাগে ভরে ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারেন। আর একটি পদ্ধতিতে গাজর সংরক্ষণ করা যেতে পারে। বাচ্চার খিচুড়ি বা হালুয়ার জন্য গাজর সংরক্ষণ করতে চাইলে আপনি গাজর টুকরো টুকরো করে কেটে তা সামান্য সেদ্ধ করে নিতে পারেন।

আরও পড়ুন - সিমের বিচি সংরক্ষণ করার পদ্ধতি

একটি পাত্রে পানি নিয়ে, তাতে গাজর টুকরো গুলো ছেড়ে দিন। পুরো সেদ্ধ হওয়ার আগেই গাজর চুলা থেকে নামিয়ে ছেকে ঠান্ডা পানিতে দিয়ে রাখুন। গাজর স্বাভাবিক তাপমাত্রায় এলে পুরো পানি ছেকে ফ্যানের বাতাসে শুকিয়ে নেবেন। পানি পুরোপুরি শুকিয়ে গেলে তারপর এয়ার টাইট ব্যাগে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন।