সাংসারিক অশান্তির জেরে অনেকের সম্পর্কই টালমাটাল হয়ে যায়। সেই সমস্ত বিবাহিতদের জন্য রইল সম্পর্ককে আবার সতেজ করে তোলার কিছু উপায়। আপনার সঙ্গীর সঙ্গে মিলেমিশে থাকুন। সব সময় নিজের মতামত তার উপর চাপিয়ে দেবেন না। একে উপরের সাহায্য করুন। এতে সম্পর্ক আরও নিবিড় হবে। ভালবাসার কথা মুখে বলে প্রকাশ করুন। সব কথা মনের মধ্যে চেপে রাখা ঠিক নয়। আপনাদের বৈবাহিক জীবনের বাইরেও আপনার সঙ্গীরও নিজস্ব একটা অস্তিস্ব রয়েছে। তাঁর সেই নিজস্বতাকে সম্মান করুন। একে অপরের সঙ্গকে উপভোগ করুন। পরস্পরের সংস্পর্শে থাকার প্রতিটি সুযোগকে কাজে লাগান। একটা সম্পর্ককে সফল বানানোর জন্য দু’জনের ভূমিকাই খুবই গুরুত্বপূর্ণ। তাই পরস্পরকে সম্মান করা খুবই প্রয়োজনীয়। প্রেম প্রকাশের জন্য বিশেষ কোনও দিনের দরকার পড়ে না। তাই প্রেম নিবেদন করতে দেরি করবেন না। ঝগড়া-অশান্তির জেরে অনেকেই বিয়ে ভাঙার সিদ্ধান্তও নেন। কিন্তু মাথা গরমের মধ্যে এই ধরণের সিদ্ধান্ত না নিয়ে, ঠাণ্ডা মাথায় বসে পরস্পরের সঙ্গে কথা বলুন।

আসুন জেনে নেই দাম্পত্য জীবনে সুখে থাকার ৫ উপায় ।

১. মনের মিল : দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে সবচেয়ে বেশি প্রয়োজন মনের মিল। মনের মিল না থাকলে সংসার জীবনে সুখী হওয়া যায় না। আর সবসময় মনের মিল না-ও হতে পারে। তাই বলে অন্য কারও তুলনা টেনে আনবেন না। এতে হীনম্মন্যতায় ভুগতে পারেন সঙ্গী। যে কোনো সমস্যায় দুজনে খোলাখুলি কথা বলুন। পরস্পরের পছন্দ–অপছন্দও জেনে নিন এবং গুরুত্ব দিন দেখবেন সুখেই কাটছে সংসার।

২. জোর করবেন না : আপনার স্ত্রীকে শারীরিক ঘনিষ্ঠতায় জোর করবেন না বা কোনো কিছু চাপিয়ে দেবেন না। অনেকেই মুখ ফুটে নিজের চাহিদার কথা বলতে পারেন না। ঠাণ্ডা মাথায় কথা বলুন। বুঝে নিন ঠিক কী চান তিনি।

৩. বিশেষ দিনে উপহার : বিশেষ দিন যেমন, বিবাহবার্ষিকী, জন্মদিন। এই দিন গুলোতে বিশেষ আয়োজন রাখতে পারেন। এছাড়া উভয়ে নিজেদের উপাহার দিতে পারেন। এত সংসার হবে আনন্দময়।

৪. ভুল বোঝাবুঝি : সংসার জীবনে ভুল বোঝাবুঝি, ঝগড়া হতে পারে। নিজেদের মধ্যে খোলামেলা আলোচনা করুন। ততে ভুল বোঝাবুঝির অবসান হবে। আর মনের মধ্যে কষ্ট চেপে রাখবেন না। এতে সঙ্গীর প্রতি বিশ্বাস কমে যায়।

৫. সঙ্গীর পছন্দকেও গুরুত্ব দিন : স্বামী বা স্ত্রী দুজন দুজনের পছন্দের গুরুত্ব দিন। সব সময় নিজেকে নিয়ে ভাববেন না। ব্যস্ত থাকলেও, কাজের মধ্যে সময় বের করে খবর নিন। ভালোবাসা যেন শরীরসর্বস্ব না হয়। বরং মন জয় করুন।

৬. সপ্তাহে একদিন ঘুরতে যান : দাম্পত্য জীবনে সুখে থাকার অন্য আরেকটি উপায় হচ্ছে ঘুরে বেড়ানো। কারণ সারা সপ্তাহ কাজ করে মন ও শরীর ঠিক রাখতে এবং রোমাঞ্চ করেত সঙ্গীর সঙ্গে ঘুরে বেড়াতে পারেন। একসঙ্গে কোথাও যাওয়ার হলে, বারবার দেরি করার অভ্যাস ছাড়ুন। এতে তিক্ততা তৈরি হয়।

৭. হঠাৎ পরিবর্তন : হঠাৎ আপনার স্বভাব হোক বা সাজগোজ যাই হোক না কেন, জোর করে কিছু পাল্টে ফেলার চেষ্টা করবেন না। আরোপিত কোনো কিছুই দীর্ঘস্থায়ী হয় না। এত করে সংসারের শান্তি নষ্ট হয়। তাই সবকিছুর মধ্যে সংযত ভাব আনুন।