কোন উৎসব বা ছুটির দিনে একটু ভালো মন্দ না খেলেই নয়। মুরগীর মাংস তো সাধারন ভাবে খাওয়াই হয়। কিন্তু স্পেশাল দিনে চাই স্পেশাল আইটেম। আজ তেমনই একটা আইটেম রান্নার পদ্ধতি দেখাবো আপনাদের। চিকেন রেজালা রান্না কিন্তু খুব একটা কঠিন না হলেও খেতে দারুন। খিচুড়ি, ফ্রাইড রাইস, বা সাদা পোলাও জমে যাবে এই মাংসের স্বাদে। তাহলে দেখে নিন কিভাবে রান্না করবেন মজার চিকেন রেজালা। 

উপকরণ - ১ কেজি মুরগীর মাংস, ৩০০ গ্রাম পেঁয়াজ কুচি,  ৫ চা চামচ আদা-রসুন বাটা, ১২ টি এলাচ, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, আধা কাপ ঘন নারকেলের দুধ (সাধারণ দুধ ঘন হলেও চলবে), ১ টেবিল চামচ বাদাম বাটা, ৫/৬ টি কাঁচা লঙ্কা, ২৫০ গ্রাম টকদই, ৩ টেবিল চামচ ঘি , ১ চা চামচ ভাঙা মাওয়া, শুকনো লঙ্কা (ইচ্ছা) , আধা চা চামচ কেওড়া জল, লবণ স্বাদমতো

পদ্ধতি

- একটি ফ্রাইং প্যানে মাংস ধুয়ে পানি, লবণ এবং এলাচ দিয়ে সিদ্ধ হতে দিন। মাংস আধা সিদ্ধ হলে এতে দিন কাঁচা লঙ্কা, পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা ও বাদাম বাটা। এরপর পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত রান্না করতে হবে।

- পানি প্রায় শুকিয়ে এলে একটি বাটিতে টকদই, লঙ্কা গুঁড়ো ও ঘি একসাথে ভালো করে মিশিয়ে ফেটিয়ে নিতে হবে। ফ্রাইং প্যানে দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিতে হবে। মাংস একটু শুকিয়ে এলে এতে ১ কাপ মতো পানি দিয়ে দিন ঘন ঝোল করার জন্য।

- মাঝারি আঁচে খানিকক্ষণ ঝোল ফুটিয়ে নিতে হবে। এরপর কেওড়া জল ও মাওয়া দিয়ে দিন। ভালো করে নেড়ে মিশিয়ে দিতে হবে। এরপর দিতে হবে ঘন দুধ। কিছুক্ষণ চুলায় রেখে ঝোল পছন্দমতো ঘন হলে নামিয়ে নিন।

- এবার একটি ফ্রাইং প্যানে ঘি দিয়ে এতে শুকনো লঙ্কা টেলে ঘি সহ শুকনো লঙ্কা মাংসের উপর ছড়িয়ে দিন এবং ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ২-৩ মিনিট।

হয়ে গেলো মজার চিকেন রেজালা, পোলাও বা সাদা ভাতের সাথে পরিবেশন করুন মজার চিকেন রেজালা।