কয়েকদিনের রান্নায় স্টিলের তৈরি গ্যাসের চুলা তেল চিটচিটে হয়ে যায়। কিভাবে এটি সহজে পরিস্কার চকচকে করা যায় তা জেনে নিন ।
রান্নার পর গ্যাসের চুলার ওপরের অংশে খাবারের কণা এবং তেল ছিটকে পড়ে ময়লা ও তেল চিটচিটে হয়ে উঠে। এ সমস্যা সমাধানে লবণ , লিকুইড সাবান ও কুসুম গরম পানিতে স্পঞ্জ বা ফোম ভিজিয়ে পরিষ্কার করে নিতে পারেন।


রান্নাঘরের মূল বিষয় হল চুলা। রান্না করার সময় যতই সাবধানতা অবলম্বন করা হোক না কেন, তেলের ছিটা, ভাতের মাড়, তরকারির ঝোল, এবার কখনও মসলা- পাতিও পড়ে যায় চুলায় বা ছুলার আশেপাশে। যারফলে চুলা আর ছুলার আশেপাশে দেয়াল হয়ে পড়ে তেল চিটচিটে। এসমস্যা রোধ করতে প্রতিদিন রান্না শেষ করে চুলা সাবান-পানি দিয়ে মুছে পরিষ্কার করতে হবে। তেল চিটচিটে ভাব দূর করতে বর্তমানে বিভিন্ন পণ্য বাজারে এসেছে। সেগুলো ব্যবহার করে সহজেই চিটচিটে ভাব তুলে ফেলা যায়। মাসে অন্তত একবার চুলা পরিষ্কার করতে হবে। চুলা পরিষ্কার করতে সরু তার দিয়ে গ্যাসের চুলার গোল ঝাঁজরিটি পরিষ্কার করে নিতে হবে। গরম পানিতে সেদ্ধ করে নিয়েও পরিষ্কার করা যায়। এছাড়াও রান্নার সময়ের আরেকটি সমস্যা হল, রান্না থেকে উৎপন্ন ধোঁয়া ও বাষ্প। এথেকে রান্নাঘরের দেয়াল কালো হয়ে পড়ে। ধোঁয়া ও বাষ্প এড়াতে কিচেন হুড ব্যবহার করুন। কিচেন হুডের পরিবর্তে এগজস্ট ফ্যানও লাগিয়ে নিতে পারেন।