চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাতে আমরা নানা রকম পণ্য ব্যবহার করে থাকি। এই পণ্যগুলো নতুন চুল গজাতে না পারলে চুলের যথেষ্ট ক্ষতি করে থাকে। অথচ নতুন চুল গজাতে পেঁয়াজের রসের কোন বিকল্প নেই। পেঁয়াজের রস নতুন চুল গজানোর পাশাপাশি চুল পড়াও রোধ করে থাকে। কিন্তু অনেকেই পেঁয়াজের রসের সঠিক ব্যবহার জানি না। আসুন জেনে নেই পেঁয়াজের রসের চার ব্যবহার যা চুল পড়া রোধ করে নতুন চুল গজাতে সাহা্য্য করে।

কীভাবে কাজ করে?
পেঁয়াজের রসে আছে প্রচুর পরিমণে সালফার। এটি মাথার ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করে থাকে। এমনকি সালফার আপানার ত্বকের কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে নতুন চুল গজাতে সাহায্য করে। এতে অ্যান্টি ব্যাক্টেরিয়াল উপাদান আছে যা মাথার তালুকে বিভিন্ন রোগ জীবাণু হতে রক্ষা করে।

সপ্তাহে ২/৩ বার পেঁয়াজের রস ব্যবহারে এটি মাথার তালুর বিভিন্ন সমস্যা যেমন ফাঙ্গাস, খুশকি, ইনফেকশন থেকে মাথার তালুকে রক্ষা করে থাকে। এটি সব ধরণের চুলের অধিকারীরাই ব্যবহার করতে পারেন।

১। কাঁচা পেঁয়াজের রস
পেঁয়াজের রস থেকে সবচেয়ে ভাল ফল পেতে চাইলে এটি সরাসরি ব্যবহার করুন। ২/৩ টি বড় পেঁয়াজ নিয়ে ব্লেন্ড করে রস করে ফেলুন। রস মাথার তালুতে আঙ্গুলের ডগা দিয়ে ম্যাসাজ করে লাগান। কমপক্ষে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ বার এটি ব্যবহার করুন। এক, দু মাসের মধ্যে আপনি পরিবর্তন দেখতে পাবেন।

২। মধু পেঁয়াজের রস
এটি আপনি খেতেও পারেন আবার চুলেও ব্যবহার করতে পারেন। সিকি কাপ পেঁয়াজের রসের সাথে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। প্রতিদিন এটি পান করুন। এটি আপনার হজম শক্তি বাড়াতে সাহায্য করবে। এটি আপনি চুলে ও লাগাতে পারেন। ১০ মিনিট ম্যাসাজ করে শ্যম্পু করে চুল ধুয়ে ফেলুন।

৩। পেঁয়াজের রস এবং তেল
৩ টেবিলচামচ পেঁয়াজের রসের সাথে ১ টেবিল চামাচ নারকেলের তেল,১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। সপ্তাহে তিনবার এটি আপানার চুলে ব্যবহার করুন। আপনি যদি শুষ্ক মাথার ত্বকের অধিকারী হয়ে থাকেন তবে এটি খুব ভাল ফল দিবে।

৪। পেঁয়াজ এবং লেবুর রস
৩ টেবিল চামচ পেঁয়াজের রসের সাথে ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এটি মাথার তালুতে আস্তে আস্তে ম্যাসাজ করুন। লেবুর রস খুশকি দূর করতে অনেক বেশী কার্যকরী। আর পেঁয়াজের রস নতুন গোঁজাতে কার্যকরী।