আলুর চপ তৈরীর উপকরণঃ
পুরের জন্য উপকরণ

– আধা কাপ মাংস কিমা (খাসি/গরু/মুরগি) কিমা না থাকলে মাংস ছোটো খণ্ড করে নিয়েও কাজ চালাতে পারেন
– ৩ টি পেঁয়াজ কুচি
– ৪/৫ টি কাঁচা মরিচ কুচি
– আধা চা চামচ হলুদ গুঁড়ো
– আধা চা চামচ জিরা গুঁড়ো
– আধা চা চামচ গরম মসলা গুঁড়ো
– আধা চা চামচ কাবাব মসলা
– ১ চা চামচ সয়াসস
– ১ চা চামচ আদা-রসুন বাটা
– ২ চা চামচ ধনে পাতা কুচি
– ২ টেবিল চামচ তেল
– লবণ স্বাদমতো

আলুর চপ

আলুর চপের জন্য উপকরণ

– ২ কাপ সেদ্ধ আলু
– ২ টি পেঁয়াজ কুচি বা বাটা
– ৩-৪ টি মরিচ বাটা বা কুচি
– সামান্য সরিষার তেল
– লবণ স্বাদ বুঝে
– খুব সামান্য ময়দা (প্রয়োজন হলে)
– ১ টি ডিম ফেটানো
– ব্রেদক্রাম্ব
– তেল ভাজার জন্য

আলুর চপ তৈরীর পদ্ধতি
প্রথমে প্যানে তেল দিয়ে গরম করে এতে পেয়াঁজ কুচি দিয়ে নরম না হওয়া পর্যন্ত নেড়ে নিন। এরপর এতে দিন আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, জিরা

গুঁড়ো, লবন, কাঁচা মরিচ কুচি। কিছুক্ষণ নেড়ে মসলা কষে এলে মাংস দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এরপর সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে ঢাকনা খুলে দিয়ে কিমার ভাজা ভাজা করে নিন। এভাবে ঝরঝরে মাংসের পুর তৈরি করে নিন।

সেদ্ধ আলু হাতে চটকে এতে পেঁয়াজ, মরিচ, লবণ, ধনে পাতা কুচি ও সরিষার তেল দিয়ে মেখে ভর্তার মতো তৈরি করে নিন। যদি ভর্তা একটু বেশি নরম হয় তাহলে ময়দা দিয়ে ভালো করে মেখে নিন। আলু ছোটো ছোটো অংশে ভাগ করে নিয়ে হাতের তালুতে রেখে বাটির মতো তৈরি করে ভেতরে পুর দিয়ে ঢেকে দিন। এরপর একটু চাপ দিয়ে চপের আকার দিন। এভাবে সব চপ তৈরি করে ফেলুন।

একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। ডিম সামান্য লবণ দিয়ে ফেটিয়ে নিন। এরপর একটি করে চপ ডিমে চুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে নিন। এরপর ডুবো তেলে ছেড়ে লালচে করে ভেজে নিন। চাইলে অল্প তেলে হালকা করেও ভেজে নিতে পারেন।চপ ভেজে একটি কিচেন টিস্যুতে রেখে বাড়তি তেল ঝড়িয়ে নিন। ব্যস, হয়ে গেল মজাদার পুর ভরা আলুর চপ, এবার পরিবেশন করুন গরম গরম।