24 Live Bangla News

কালোজাম তৈরির সহজ সরল প্রনালী

উপকরন - গুঁড়া দুধঃ ১ কাপ, ময়দাঃ ৪ চা চামচ, সুজিঃ ১ টেঃ চামচ (আধা ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে), ঘিঃ ১ টেঃ চামচ, বেকিং পাউডারঃ ১ চা চামচ, ডিমঃ ১ টি (নরমাল তাপমাত্রার), তেলঃ ডুবো তেলে ভাজার জন্য পরিমাণমতো, সিরার জন্য, চিনিঃ ১.৫ কাপ, পানিঃ ৩ কাপ, এলাচ, দারুচিনিঃ ২ টি করে

প্রনালী -

সিরা তৈরি
চিনি আর পানি একসাথে চুলায় দিয়ে চিনিটা গলে গেলে এবং একটি বলক আসলেই চুলা থেকে নামিয়ে এক পাশে রেখে দিতে হবে।

মিষ্টি তৈরি
ডিম ছাড়া সব উপকরণ একসাথে ভাল করে ডলে মিশাতে হবে যেন ঘি টা ভালো করে সব কিছুর সাথে মিশে যায়। এবার আগে থেকে ফেটে রাখা ডিম একটু একটু করে দিয়ে শুকনা উপকরণের সাথে মিশিয়ে ময়ান দিতে হবে। ডিম বড় হলে সম্পূর্ণটা নাও লাগতে পারে। তবে খেয়াল রাখতে হবে ডো বা খামিরটা যেন বেশি শক্ত না হয়। যদি দেখা যায় একটু বেশি নরম হয়ে গেছে মিষ্টির শেপ দেওয়া যাচ্ছে না তবে নরমাল তাপমাত্রায় রেখে দিতে হবে। বাতাসের আর্দ্রতায় এমনিতেই ঠিক হয়ে যাবে। একটু মথে নিয়ে নিজের পছন্দমতো গোল বা ডিম্বাকৃতির শেপ দিন।

মিডিয়াম বা মিডিয়ামের একটু কম আঁচে সবগুলা মিষ্টি ডুবো তেলে ভেজে নিন। তেল সামান্য গরম হলেই মিষ্টি গুলো ছেড়ে দিবেন এবং হালকা হাতে নেড়ে নেড়ে মিষ্টি গুলা ভেজে নিবেন, যাতে করে মিষ্টি ভেঙ্গে না যায় এবং সব পাশে একরকম কালার হয়ে ভাজা হয়। সবগুলো মিষ্টি ভাজা হয়ে গেলে সিরার পাত্র চুলায় দিন। একবার বলক আসা শুরু করলেই এক এক করে সবগুলা মিষ্টি দিয়ে ঢেকে দিবেন। এই সময় আঁচ মিডিয়ামই থাকবে। ১০-১২ মিনিট পর ঢাকনা খুলে পাত্রটা একটু দুলিয়ে মিষ্টি গুলা নড়াচড়া করে দিবেন এবং ১/৪ কাপ গরম পানি যোগ করবেন। আবার ঢাকনা দিয়ে ১০-১২ মিনিট মিডিয়ামের তেকে সামান্য কম আঁচে জ্বালিয়ে চুলা বন্ধ করে এভাবেই ঢেকে রেখে দিবেন ৪-৫ ঘন্টা। তারপর ঢাকনা খুলে মিষ্টিগুলো তুলে সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করতে পারেন।

Read More Bangla News