24 Live Bangla News

নখের চার পাশে চামড়া উঠলে কি করবেন

শীতকালে নখের আশপাশ দিয়ে চামড়া উঠে যন্ত্রণার শিকার হননি এরকম মানুষ কমই আছেন। অযত্নের কারণে এই সাধারণ সমস্যা জটিল আকার ধারণ করতে পারে। একটু সাবধানতা ও সাধারণ পরিচর্যার মাধ্যমে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব বলে জানান ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চর্ম ও যৌনরোগ বিভাগের অধ্যাপক এবং বিভাগীয় প্রধান ডা রাশেদ মোহাম্মদ খান।

নখের পাশে মড়া চামড়া ওঠার কারণ সম্পর্কে তিনি বলেন, “শীতে বাতাসে আর্দ্রতা অর্থাৎ জলীয়বাষ্প কম থাকে। তাই তাই ত্বক সহজেই শুষ্ক হয়ে যায়। এই কারণে নখের পাশে চামড়া উঠে আসে।” “এছাড়াও, যারা বার বার সাবান দিয়ে হাত ধোয় ও পানির কাজ করে তাদের এই সমস্যা বেশি দেখা দেয়।“ নিজের প্রতি একটু যত্নশীল হলে ও ঠিকঠাক পরিচর্যা করলে এই সমস্যা দূর করা যায়।

অতিরিক্ত পানির কাজ না করা এবং বার বার সাবান বা হ্যান্ডওয়াশ ব্যবহার না করার পরামর্শ দেন এই চিকিৎসক। তাছাড়া হাতে পর্যাপ্ত ময়েশ্চারাইজার লাগানো হলে এই সমস্যা অনেকাংশে কমে আসে। শরীরে যেন সার্বিক পুষ্টি ও ভিটামিনের চাহিদা পূরণ হয় তাই সুষম খাবার ও পর্যাপ্ত পানি খেতে হবে। কোনো কারণে যদি এই সমস্যা দেখা দিয়ে থাকে এবং তা গুরুত্বর রূপ নেয় তাহলে প্রথমে সেই চামড়ার অংশ সাবধানে কেটে তাতে অ্যান্টিবায়োটিক মলম লাগানোর পরামর্শ দেন ডা. রাশেদ।

মূল খবর - বিডিনিউজ ২৪ 

Read More Bangla News