রেসিপি ০১: নারকেলের তিল পুলি

 

উপকরণ

✿ কুরানো নারকেল ২ কাপ

✿ ভাজা তিলের গুঁড়া আধা কাপ

✿ খেজুরের গুড় ১ কাপ

✿ আতপ চালের গুঁড়া ২ টেবিল চামচ

✿ এক চিমটি এলাচ গুঁড়া

✿ দারচিনি ২-৩টা,

✿ আতপ চালের গুঁড়া ২ কাপ

✿ পানি দেড় কাপ

✿ লবণ স্বাদমতো

✿ ভাজার জন্য তেল দুই কাপ।

প্রণালী

কুরানো নারকেলে গুড় দিয়ে ১৫-২০ মিনিট রান্না করতে হবে। একটু শক্ত হয়ে এলে এলাচ, তিল ও চালের গুঁড়া ছড়িয়ে আরও একটু রান্না করতে হবে। তেল উঠে পুর যখন পাকানোর মতো শক্ত হবে, তখন নামিয়ে ঠান্ডা করে লম্বাভাবে সব পুর বানিয়ে রাখতে হবে। এবার চালের গুঁড়া সেদ্ধ করে ভালোভাবে চুলার আঁচ কমিয়ে নাড়তে হবে, যাতে খামিরে কোনো চাকা না থাকে।

একটু ঠান্ডা হলে পানি ছিটিয়ে ভালো করে ছেনে রুটি বানাতে হবে। রুটির এক কিনারে পুর রেখে বাঁকানো চাঁদের মতো উল্টে পিঠে আটকে দিতে হবে। এবার টিনের পাত অথবা পুলিপিঠা কাটার চাকতি দিয়ে কেটে নিতে হবে। কিনারে মুড়ি ভেঙে ও নকশা করা যায়। গরম তেলে মচমচে করে ভাজতে হবে।

রেসিপি ০২: চিতইপিঠা

 

উপকরণ

✿ চালের গুড়া ২ কাপ।

✿ পানি ও

✿ লবণ পরিমাণমতো।

প্রণালী

চালের গুড়ায় পানি মিশিয়ে তরল মিশ্রণ তৈরি করুন। খেয়াল রাখবেন বেশি পাতলা বা বেশি ঘন যেন না হয়। তবে পাতলা গোলা করলে পিঠা সুন্দর নরম হয়। যে পাত্রে পিঠা ভাজবেন সেটাতে সামান্য তেল মাখান। এখন পাত্রটি হালকা গরম করে ২ টেবিল চামচ চালগোলা দিয়ে ঢেকে দিন। ২-৩ মিনিট পর পিঠা তুলে ফেলুন। বিভিন্ন রকম ভর্তা, ভুনা মাংস দিয়ে এই পিঠা খেতে বেশ মজা।

রেসিপি ০৩: ভাপা পিঠা

 

উপকরণ

✿ সিদ্ধ চালের গুঁড়া ২ কাপ,

✿ ভেঙে নেওয়া খেজুরের গুড় ১ কাপ,

✿ নারিকেল কোরানো ১ কাপ,

✿ লবণ স্বাদমতো।

প্রণালী

চালের গুঁড়িতে লবণ মিশিয়ে হালকা করে পানি ছিটিয়ে ঝুরঝুরে করে মেখে নিতে হবে। খেয়াল রাখতে হবে, যেন দলা না বাঁধে। এবার বাঁশের চালনিতে চেলে নিন। ভাপা পিঠা বানানোর হাঁড়িতে পানি দিন। এবার মুখ ছিদ্র ঢাকনা বসিয়ে আটা দিয়ে আটকে দিন। যাতে বাষ্প বের হতে না পারে। চুলায় বসিয়ে জ্বাল দিন। পাতলা সুতার দুই টুকরা কাপড় ও ছোট দুটি বাটি নিন। এবার বাটিতে চালা চালের

গুঁড়ি দিয়ে মাঝখানে গর্ত করে গুড় ও নারিকেল দিন। আবার চালের গুঁড়া দিয়ে ঢেকে দিন। এবার এক টুকরা পাতলা সুতির কাপড় ভিজিয়ে পিঠার বাটি ঢেকে উল্টে মুখ ছিদ্র ঢাকনার ওপর পিঠা রেখে সাবধানে বাটি খুলে পিঠা ঢেকে দিন। সিদ্ধ হলে পিঠা উঠিয়ে গরম গরম পরিবেশন করুন।

বি. দ্র. ভাপা পিঠা তাজা গুঁড়ি অর্থাৎ সঙ্গে সঙ্গে গুঁড়ি করে বানালে ভালো হয়। শুকনা গুঁড়ি দিয়ে বানালে অনেকক্ষণ আগে গুঁড়ি পানি ছিটা দিয়ে রেখে পরে বাঁশের চালানিতে চালতে হবে।

রেসিপি ০৪:দুধচিতই

 

উপকরণ

✿ চালের গুড়া ২ কাপ।

✿ পানি ও

✿ লবণ পরিমাণমতো।

✿ ১ লিটার দুধ ।

✿ গুড় ২ কাপ ।

প্রণালী

চালের গুড়ায় পানি মিশিয়ে তরল মিশ্রণ তৈরি করুন। খেয়াল রাখবেন বেশি পাতলা বা বেশি ঘন যেন না হয়। তবে পাতলা গোলা করলে পিঠা সুন্দর নরম হয়। যে পাত্রে পিঠা ভাজবেন সেটাতে সামান্য তেল মাখান। এখন পাত্রটি হালকা গরম করে ২ টেবিল চামচ চালগোলা দিয়ে ঢেকে দিন। ২-৩ মিনিট পর পিঠা তুলে ফেলুন। ১ লিটার দুধ জ্বাল দিয়ে সামান্য ঘন করুন।

আলাদা করে দেড়কাপ পানিতে ২ কাপ গুড় জ্বাল দিয়ে গুড়ের সিরা তৈরি করুন। সিরায় পিঠা ছেড়ে চুলায় দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। ঠাণ্ডা হলে দুধ দিয়ে কিছু সময় ভিজিয়ে রাখুন।সকালে এই পিঠা খেতে মজা।

রেসিপি ০৫: সিদ্ধ পুলি পিঠা

 

উপকরণ

✿ আতপ চালের গুঁড়া ৪ কাপ,

✿ খেজুরের গুড় পরিমাণমতো,

✿ কোরানো নারকেল ২ কাপ।

প্রণালী

আতপ চালের গুঁড়া হালকা ভেজে পরিমাণমতো পানি দিয়ে খামি করে নিন। কড়াইতে গুড় ও নারকেল একসঙ্গে চুলায় দিয়ে জ্বাল দিতে হবে। মিশ্রণটি শুকিয়ে আঠা আঠা করে নামিয়ে রাখুন। খামির হাতে নিয়ে গোল গোল করে বেলে মাঝখানে পুর দিয়ে অর্ধচন্দ্রাকারের আকার দিয়ে মুখটি বন্ধ করে দিন। এভাবে সব পুলি পিঠা বানিয়ে ভাপে সিদ্ধ করে গরম গরম পরিবেশন করুন। ঠাণ্ডা পুলি খাওয়ার মজাই আলাদা।

রেসিপি ০৬: দুধপুলি

 

উপকরণ

✿ চালের গুঁড়া ৫০০ গ্রাম,

✿ দুধ ২ লিটার,

✿ খেজুরের গুড় ২ কাপ (স্বাদমতো),

✿ নারকেল কোরানো ২ কাপ,

✿ গুড় ২ কাপ

প্রণালী

দুধ ও গুড় জ্বাল দিয়ে ঘন করতে হবে, নারকেল ও গুড় জ্বাল দিয়ে পুর তৈরি করতে হবে। চালের গুঁড়া সিদ্ধ করে ভালো করে মেখে নিতে হবে, এবার ছোট ছোট লুচি কেটে গোল করে মাঝখানে পুর ভরে ছোট ছোট পুলি পিঠা তৈরি করতে হবে। চুলায় দুধ থাকা অবস্থায় পিঠা দিয়ে অল্প জ্বাল দিয়ে পিঠা হলে নামিয়ে গরম অবস্থায় পরিবেশন করুন। ঠাণ্ডা করেও খাওয়া যায়।

রেসিপি ০৭: দুধে ভেজানো হাতকুলি

 

উপকরণ

✿ ঘন দুধ ২ লিটার,

✿ রান্না করা নারকেলের পুর ২ কাপ,

✿ খেজুরের গুড় মিষ্টি অনুযায়ী,

✿ পানি ১ কাপ,

✿ আতপ চালের গুঁড়া দিয়ে বানানো সিদ্ধ খামি ২ কাপ,

✿ কাজু কিশমিশ পরিমাণমতো,

✿ মাওয়া আধা কাপ,

✿ এলাচ গুঁড়া সামান্য

প্রণালী

হাতে ছোট ছোট পুরির আকারে খামির নিয়ে একটু গর্ত করে তাতে পুর ভরে ভালোভাবে আটকে মুখ বন্ধ করে দিতে হবে। পিঠার মুখ ভালো করে না আটকালে দুধে ভেজালে ভেঙে যেতে পারে। এভাবে সব পিঠা বানানো হলে চুলায় গুড়-পানি দিয়ে ১০ মিনিট ফোটাতে হবে।

আস্তে আস্তে ঘন দুধ দিয়ে আরও দু-তিন মিনিট রেখে ধীরে ধীরে অল্প অল্প করে পিঠা ছড়িয়ে দিতে হবে। পিঠা সিদ্ধ হয়ে গেলে মাওয়া দিয়ে মাখাতে হবে। সুন্দর বাটি বা ডিশে বেড়ে ওপরে বাদাম ও কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

রেসিপি ০৮: নকশি পিঠা

 

উপকরণ

✿ চালের গুঁড়া ৪ কাপ,

✿ পানি তিন কাপ,

✿ লবণ সামান্য,

✿ ঘি ১ টেবিল চামচ,

✿ ভাজার জন্য তেল ৫০০ গ্রাম।

সিরার জন্য:

গুড় ১ কাপ, চিনি ১ কাপ, পানি ২ কাপ জ্বাল দিয়ে সিরা বানাতে হবে।

প্রণালী

পানিতে লবণ ও ঘি দিয়ে চুলায় দিন। ফুটে উঠলে চালের গুঁড়া দিয়ে সেদ্ধ করে কাই বানাতে হবে।

আধা ইঞ্চি পুরু করে রুটি বানিয়ে পছন্দমতো আকার দিয়ে কেটে নিন। খেজুর কাঁটা দিয়ে রুটিতে পছন্দমতো নকশা করুন।

এবার প্রথমে ডুবোতেলে ভেজে নিন। কিছুক্ষণ পর আবার তেলে ভেজে সিরায় দিয়ে ১ মিনিট রেখে তুলে নিন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

রেসিপি ০৯: লাল পুয়াপিঠা

 

উপকরণ

✿ আতপ চালের গুঁড়া ৩ কাপ,

✿ মিহি করে বাটা নারকেল আধা কাপ,

✿ ময়দা ১ টেবিল-চামচ,

✿ বেকিং পাউডার আধা চা-চামচ,

✿ খেজুরের গুঁড় বা রস মিষ্টি অনুযায়ী,

✿ পানি পরিমাণমতো,

✿ ডিম ২টি,

✿ এক চিমটি লবণ এবং

✿ তেল ১ কাপ।

প্রণালী

তেল ছাড়া সবকিছু মিশিয়ে অন্তত ৩০ মিনিট রেখে দিতে হবে। এবার তেল গরম হলে গোল চামচে গোলা নিয়ে একটা একটা করে ভেজে তুলুন।

রেসিপি ১০: মালপোয়া

 

উপকরণ

✿ খেজুর রস ১ কেজি,

✿ ময়দা ২৫০ গ্রাম,

✿ ক্ষীর ১ কাপ,

✿ খাবার সোডা ১ চিমটি,

✿ মৌরি আধা চামচ,

✿ লবণ স্বাদমতো,

✿ ঘি ২৫০ গ্রাম।

প্রণালী

রস জাল দিয়ে ঘন করে নিন। ময়দা, ক্ষীর, মৌরি, খাবার সোডা, লবণ ও পানি দিয়ে ঘন গোলা তৈরি করুন। চুলার হাড়িতে দেওয়া ঘি গরম হলে পিঠা ভেজে গরম গরম খেজুর রসে চুবিয়ে নিন।

রেসিপি ১১: তেল পিঠা

 

উপকরণ

✿ চালের গুঁড়ো,

✿ খেজুর গুড়,

✿ কালি জিরা (পরিমাণ মতো),

✿ লবণ (স্বাদ অনুযায়ি),

✿ গরম পানি,

✿ তেল

প্রণালী

পানি ভালো মতো ফুটিয়ে তাতে সব উপকরণ একসঙ্গে মিশিয় খামি তৈরি করে নিন। আপনি চাইলে ডিমও ভেঙ্গে দিতে পারেন। এতে পিঠার স্বাদে ভিন্নতা আসবে। খামির ভালো করে ফেটে নিয়ে গরম তেলে ভাজুন। এই পিঠা ডুবো তেলে ভাজতে হয়। তেলের ভিতরে পিঠা গাঢ় বাদামী রঙ ধারণ করলে নামিয়া তা গরম গরম পরিবেশন করুন।

অনেকে এই পিঠা দুধের সিরায় ভিজিয়ে খেতেও পছন্দ করেন। এ জন্য অবশ্য আগে দুধ ও গুড় এক সঙ্গে করে জাল দিয়ে নিতে হয়। পিঠা ভাজার পর তা দুধে কয়েক ঘন্টা ভিজিয়ে রাখতে হয়।

রেসিপি ১২: নকশী পিঠা

উপকরণ

✿ ময়দা ১ কেজি,

✿ ডিম ৪টি,

✿ মুগডাল বাটা আধা কাপ,

✿ ঘি ২ টেবিল চামচ,

✿ চিনি ২ কেজি,

✿ পানি ১ কেজি,

✿ এলাচ ৪টি,

✿ দারুচিনি ৪ টুকরা,

✿ তেল পরিমানমতো (ডুবো তেলে ভাজার জন্য)।

প্রণালী

প্রথমে চিনি ও পানি দিয়ে সিরা করে নিন। এরপর মুগডাল সিদ্ধ করে বেটে নিন। এবার ময়দা সিদ্ধ করে তার সঙ্গে ডাল, ডিম, ঘি দিয়ে ভালো করে ময়ান তৈরি করুন। এরপর এক ইঞ্চি মোটা করে রুটি বানিয়ে নকশা করে কেটে ডুবো তেলে ভাজুন। এবার এক এক করে চিনির সিরায় ভিজিয়ে দিন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

রেসিপি ১৩: নারকেলের পুলি পিঠা

উপকরণ

✿ নারকেল ১টি,

✿ চালের গুঁড়া আধা কেজি,

✿ চিনি ১ কাপ,

✿ ময়দা সোয়া কাপ,

✿ পানি ১ কাপ,

✿ লবণ স্বাদমতো,

✿ তেল পরিমানমতো৷

প্রণালী

প্রথমে নারকেল কুড়িয়ে নিন। এবার কড়াইয়ে নারকেল ও চিনি এক সঙ্গে দিয়ে পুর তৈরি করে নিন। এবার পানি ফুটিয়ে চালের গুঁড়া ও ময়দা দিয়ে খামির তৈরি করে নিন। চালের গুঁড়া সিদ্ধ হলে নামিয়ে ভালো করে মেখে নিন। এবার ছোট ছোট লেচি কেটে পুর ভরে মুখ বন্ধ করে পুলি বানিয়ে নিন। বানানো হয়ে গেলে কড়াইয়ে তেল গরম করে ডুবো তেলে ভাজুন।

রেসিপি ১৪: দুধ পুলি পিঠা

উপকরণ

✿ আড়াই কাপ চালের গুঁড়া,

✿ আধা কাপ ময়দা,

✿ দেড় কাপ পানি,

✿ আধা চা-চামচ লবণ,

✿ আধা চা-চামচ ঘি,

✿দুধ দেড় কেজি,

✿১ কাপ চিনি (স্বাদ মতো),

✿ ১/৩ কাপ গুঁড়াদুধ (ইচ্ছা),

✿ ৪ টেবিল-চামচ কনডেন্সড মিল্ক,

✿ দেড় কাপ নারিকেল কুড়ানো,

✿ এলাচ ২,৩টি।

প্রণালী

পিঠার ভেতরে পুরের জন্য দেড় কাপ নারিকেল কুড়ানো (সামান্য রেখে দিতে হবে পরে দুধের মধ্যে দেওয়ার জন্য)। এখন বাকি নারিকেলের সঙ্গে পাঁচ থেকে ছয় চামচ চিনি দিয়ে ফ্রাইপ্যানে সাত থেকে আট মিনিট ভেজে নিতে হবে (নারিকেলের পানি শুকাতে যতক্ষণ লাগে) এই পুর পিঠার ভেতরে দিতে হবে।

দুধের সঙ্গে গুঁড়াদুধ, চিনি, কনডেন্সড মিল্ক আর এলাচ মিশিয়ে জ্বাল দিন। পিঠা বানানো হতে হতে দুধ খুব সুন্দর জ্বাল হয়ে হালকা রং হবে। অন্য পাতিলে পানির সঙ্গে লবণ এবং ঘি দিয়ে গরম করুন। ফুটানো পানির সঙ্গে চালের গুঁড়া ও ময়দা দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে চুলা বন্ধ করে দিয়ে খামির করতে হবে। রুটি বানানোর পিঁড়িতে গরম গরম খামির খুব ভালো করে মথে নিন।

এখন খামিরটা ১০ ভাগ করুন। এক একটি ভাগ দিয়ে ছোট ছোট রুটি বেলে অথবা হাত দিয়ে চেপে পাতলা করে ভিতরে নারিকেলর পুর দিয়ে পুলিপিঠা তৈরি করুন। এভাবে সব পিঠাগুলো তৈরি করে নিন। এখন বানানো পুলিপিঠা, ফুটিয়ে রাখা দুধের মধ্যে দিয়ে চুলার আঁচ কম রেখে ১০ মিনিট রান্না করতে হবে।

হাঁড়ি আস্তে ঝাঁকিয়ে পিঠার সঙ্গে দুধ মিশিয়ে নিন। ১০ মিনিট রান্নার পর কুড়ানো নারিকেল দিয়ে আরও দুই থেকে তিন মিনিট রান্না করে নামিয়ে পাত্রে ঢেলে পরিবেশন করুন মজাদার দুধ পুলি পিঠা।

রেসিপি ১৫: ঝাল সবজি ভাপা

উপকরণ

✿ ভাপা পিঠার চালের গুঁড়া।

✿ ধনেপাতা কুচি ১ কাপ।

✿ পেঁয়াজ কুচি ১ কাপ।

✿ কাঁচামরিচ কুচি ১ টেবিল-চামচ।

✿ গাজর ৩/৪ কাপ।

✿ লবণ সামান্য।

প্রণালী

ভাপা পিঠার নিয়মে চালের গুঁড়া ও পিঠার তৈরির হাঁড়ি তৈরি করে নিন। ধনেপাতা পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি সামান্য লবণ দিয়ে মাখুন। ভাপা পিঠার নিয়মে চালের গুঁড়া ভেতরে ধনেপাতার পুর ভরে পিঠা বানিয়ে নিন। ভাপা পিঠার মতোই ভাপে পিঠা তৈরি করুন। এই পিঠা ভুনা মাংসের সঙ্গে গরম গরম খেতে মজা। –

রেসিপি ১৬: ঝিনুক পিঠা

উপকরণ

✿ আটা বা ময়দা পরিমাণ মতো।

✿ চিনি,

✿ নারিকেল কোরানো,

✿ সয়াবিনের তেল,

✿ এলাচ ও

✿ দারুচিনি।

✿ একটি তালপাখা।

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো আটা বা ময়দার মধ্যে চিনি ও খুব অল্প পরিমাণ কোরানো নারিকেল দিয়ে পানি গরম করে সিদ্ধ করে নিন। তারপর সিদ্ধ করা ময়দা ঠাণ্ডা করে হাত দিয়ে ভালোভাবে পেস্ট করে ছোট ছোট লম্বা টুকরো করে রাখুন।

এবার তালপাখা ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। শুকানো হয়ে গেলে সিদ্ধ ময়দার লম্বা করা টুকরাগুলো তালপাখার গোড়ার চিকন দিকে দিয়ে হাত দিয়ে চাপ দিন। দেখবেন পিঠাগুলো দেখতে একদম ঝিনুকের মতো দেখাবে।

অন্য একটি পাত্র পানি, চিনি, এলাচ ও পরিমাণ মতো দারুচিনি নিয়ে হালকা গাঢ় করে চিনির সিরা তৈরি করুন। এবার আর একটি পাত্রে পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে চুলায় আঁচ দিতে থাকুন। এবার তালপাখা দিয়ে তৈরি করা পিঠাগুলো ভাজুন।

হালকা বাদামি রং হলে নামিয়ে চিনির সিরার মধ্যে চুবিয়ে অন্য পাত্রে রাখুন।

রেসিপি ১৭: নকশি পিঠা

উপকরণ

✿ চালের গুঁড়া ৪ কাপ,

✿ পানি তিন কাপ,

✿ লবণ সামান্য,

✿ ঘি ১ টেবিল চামচ,

✿ ভাজার জন্য তেল ৫০০ গ্রাম।

সিরার জন্য: গুড় ১ কাপ, চিনি ১ কাপ, পানি ২ কাপ জ্বাল দিয়ে সিরা বানাতে হবে।

প্রণালী

পানিতে লবণ ও ঘি দিয়ে চুলায় দিন। ফুটে উঠলে চালের গুঁড়া দিয়ে সেদ্ধ করে কাই বানাতে হবে।

আধা ইঞ্চি পুরু করে রুটি বানিয়ে পছন্দমতো আকার দিয়ে কেটে নিন। খেজুর কাঁটা দিয়ে রুটিতে পছন্দমতো নকশা করুন। এবার প্রথমে ডুবোতেলে ভেজে নিন। কিছুক্ষণ পর আবার তেলে ভেজে সিরায় দিয়ে ১ মিনিট রেখে তুলে নিন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

রেসিপি ১৮: সবজির পাটিসাপটা

উপকরণ

✿ ময়দা – ১ কাপ,

✿ সুজি – ১/২ কাপ,

✿ ডিম – ২ টি ,

✿ গাজর মিহি কুঁচি – ১ টি,

✿ বাঁধাকপি মিহি কুঁচি – ১/২ কাপ,

✿ পেঁয়াজ, কুঁচি – ১ টি,

✿ কাঁচা মরিচ কুঁচি – ৪/৫ টি ,

✿ সয়া সস – ২ টেবিল চামচ,

✿ লবন – স্বাদ মত,

✿ তেল – পরিমান মত,

✿ ধনে পাতা কুঁচি – ১ গোছা ।

প্রণালী

প্রথমে ময়দা আর সুজি একটি বাটিতে নিয়ে তাতে সামান্য লবন ও একটি ফেটানো ডিম দিয়ে ভালো করে মিশিয়ে গোলা তৈরি করুন। প্রয়োজনে একটু পানি মেশান। মোটামুটি ঘন একটি গোলা তৈরি করতে হবে যেটা আপনি প্যানের ওপর পাটিসাপটার মত ছড়িয়ে দিতে পারবেন। গোলাটি মূল রান্নার ৩০ মিনিট আগেই তৈরি করে রাখতে হবে।

এবার কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ, কাঁচা মরিচ কুঁচি বাদামি করে ভেজে নিন। এবার সবজিগুলো দিয়ে দিন। পরিমান মত লবন দিন। মিনিট পাঁচেক রান্না করুন। একটু নরম হলেই একটি ডিম ফেটিয়ে নিয়ে তাতে ছেড়ে দিন। ভালো করে মিশিয়ে নিন। সয়াসস দিয়ে নেড়েচেড়ে বেশ মাখামাখা হয়ে আসলে ধনেপাতা কুঁচি ছিটিয়ে নামিয়ে নিন। এবার ননস্টিক প্যান বা তাওয়া গরম করে তেল দিয়ে ব্রাশ করে নিন।

ব্রাশ না থাকলে একটা ছোট কাপড় চামচে বেঁধে টেলে দুবিয়ে সেটা দিয়ে তাওয়াটা ভালো করে মুছে দিতে পারেন। এবার ২ টেবিল চামচ গোলা প্যানে ঢেলে সমান ভাবে গোল করে ছড়িয়ে দিন। এসময় আঁচ কম রাখতে হবে।

গোলাটা একটু শুকিয়ে আসতে শুরু করলে খুন্তি দিয়ে নিচের দিক টা তুলে নিন। উলটে দেবেন না। এবারে ২ চামচ ডিম-সব্জির পুর পাটিসাপটার এক পাশে লম্বা করে বিছিয়ে দিন। তারপরে সাবধানে চামচের সাহায্যে পাটিসাপটার মত রোল করুন। মুড়িয়ে নেয়ার পর আরও ২/৩ মিনিট তাওয়ায় রাখুন, উল্টে-পাল্টে ভালোভাবে সেঁকে নিন।সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

রেসিপি ১৯: সাগুদানা পিঠা

উপকরণ

✿ সাগুদানা ১/২ কাপ,

✿ ময়দা ১ কাপ,

✿ চিনি ১/২কাপ,

✿ লবণ পরিমানমত ,

✿ পানি ১ কাপ,

✿ তেল ভাজার জন্য।

প্রণালী

কড়াইতে পানি নিয়ে তাতে লবণ ও চিনি দিয়ে মাঝারি আঁচে চূলায় দিন। পানি ফুটে উঠলে তাতে সাগুদানা ও ময়দা একসাথে মেখে খামির তৈরী করুন।

এবার পিঁড়িতে ১/২ ইঞ্চি পুরু রুটি বেলে তা বরফি আকারে বা অন্য যে কোন নকশায় কেটে কড়াইতে ডুবো তেলে ভেজে নিন। ব্যস্ হয়ে গেল মজাদার সাগুদানা পিঠা।

রেসিপি ২০: দুধের রাবড়িতে ভেজা সুজির পিঠা

উপকরণ

✿ সুজি দুই কাপ (টালা নয়),

✿ ডিম দুইটি

✿ বেকিং পাউডার ১/২ চা চামচ,

✿ চিনি এক কাপ,

✿ দুধ এক লিটার,

✿ পেস্তা বাদাম, কাঠ বাদাম, কাজু বাদাম ব্লেন্ড করা: ২ টেবিল চামচ,

✿ তেল: ভাজার জন্য

প্রণালী

সুজির পিঠার জন্য:

একটি পাত্রে সুজি, ডিম, দুই টেবিল চামচ চিনি, বেকিং পাউডার নিয়ে মিশিয়ে ডো তৈরি করে নিন। চুলায় তেল গরম করে নিন। গরম তেলে গোল চামচ দিয়ে ডো গুলো অল্প অল্প করে দিন। একদম হালকা করে ভেঁজে তুলে ফেলুন। খেয়াল রাখবেন, যেন পিঠা