আগামীকাল রোববার থেকে দেশের দক্ষিণ ও উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে আরেক দফায় শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আজ শনিবার আবহাওয়া অধিদপ্তরে এক বিশেষ সতর্ক বার্তায় এই তথ্য জানানো হয়েছে।আবহাওয়া অধিদপ্তর বলছে, রোববার সকালে থেকে দেশের ওই সব অঞ্চলের তাপমাত্রা ৬ ডিগ্রির নিচে নামতে পারে। আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, আগামীকাল রোববার সকাল থেকেই দেশের দক্ষিণ ও উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে আরেক দফায় শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তিনি বলেন, চলতি মাসের মাঝামাঝিতে সারা দেশের ওপর দিয়ে যে শৈত্য প্রবাহ বয়ে গেছে এবারেরটা ততোটা তীব্র না হলেও তাপামাত্রা ৬ ডিগ্রির নিচে নামতে পারে।

তিনি আজ রাতে কোন কোন অঞ্চলে তাপমাত্রা কমতে পারে এবং শৈত্যপ্রবাহের বিস্তার লাভ করতে পারে। তবে আগামী ৩০ জানুয়ারির পর সারা দেশ থেকে শৈত্যপ্রবাহ অনেকটা কেটে যেতে পারে বলেও তিনি জানান। উল্লেখ, সর্বনিম্ন তাপমাত্রা ৮.১ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস থাকলে মৃদু শৈত্যপ্রবাহ, তাপমাত্রা ৬.১ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মাঝারী শৈত্যপ্রবাহ এবং তাপমাত্রা ৬ বা তার নিচে তাথাকলে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শ্রীমঙ্গল, পাবনা ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় ও উত্তরপশ্চিমাঞ্চলে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৭৪ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৪১ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৪২ মিনিটে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। উল্লেখ, সর্বনিম্ন তাপমাত্রা ৮.১ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস থাকলে মৃদু শৈত্যপ্রবাহ, তাপমাত্রা ৬.১ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মাঝারী শৈত্যপ্রবাহ এবং তাপমাত্রা ৬ বা তার নিচে তাথাকলে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়।