উপকরনঃ ডিম – ৩ টি, ময়দা – ১ + ১/৪ কাপ, লিকুইড দুধ – ১/৩ কাপ, গুড়া দুধ – ২ টেবিল চামচ, তেল + ঘি – ৩/৪ কাপ, চিনি – ৩/৪ কাপ, বেকিং পাউডার – ১ চাচামচ, বেকিং সোডা – ১/২ চাচামচ, ভেনিলা এসেন্স – ৬-৭ ফোটা, ড্রাই ফ্রুট – ১/২ কাপ + ৩ টেবিল চামচ, 

ড্রাই ফ্রুটঃ চিনা বাদাম হালকা ভাজা, কাঠ বাদাম হালকা ভাজা, কাজু বাদাম, মোরব্বা, কালারফুল মোরব্বা, কিশমিশ, সব কুচি করে ১/২ কাপ + ৩ টেবিল চামচ মেপে নিন ।

প্রনালিঃ শুকনা উপকরন গুলো এক সাথে মিক্স করে রাখুন । ইলেকট্রিক বা হ্যান্ড বিটার দিয়ে ডিম ভাল করে ফেটে নিন , ডিম ফাটা হয়ে গেলে তেল ,চিনি ও দুধ দিয়ে আবারো মিক্স করুন। চিনি গলে গেলে ও ভাল ভাবে মিক্স হয়ে গেলে শুকনা উপকরন গুলো ২-৩ বারে অল্প অল্প করে ঢেলে দিন । ভাল করে ৪-৫ মিনিট মিক্স করুন । বাটার বেশি ঘন হয়ে গেলে অল্প দুধ মিক্স করে দিতে পারেন । তবে আমার এখানে করা লাগে নি । ছাঁচে আগে থেকে ভাল করে তেল ব্রাশ করে রাখুন । কাগজ কেটে চারদিকে লাগিয়ে নিতে পারেন । ছাঁচে ব্যাটার ঢালার আগে ড্রাই ফ্রুট গুলো ভাল করে মিক্স করে নিন বিটারের স্টিক দিয়ে বা চামচ দিয়ে । এরপর আর বিট করবেন না । এবার ছাঁচে সব ব্যাটার ঢেলে দিন । উপরে চাইলে কিছু বাদাম কুচি ছিটিয়ে দিতে পারেন । এর মাঝে ১৮০ ডিগ্রীতে ৫-৬ মিনিট প্রিহিট হতে দিন । ১৯০ ডিগ্রিতে ৪৫ মিনিট বেক করুন । অথবা আপনি যেই তাপমাত্রায় সবসময় বেকিং করেন সেই তাপমাত্রায় বেক করুন । লালাচে বাদামি কালার না হলে আরো কিছুক্ষন বেক করতে পারেন ।

টিপসঃ
আমি ২ টেবিল চামচ মত ঘি তেলের সাথে মিক্স করে নিয়েছি । তেল ঘি মিলিয়ে ৩/৪ কাপ হবে একেক অভেনে একেক রকম হয়ে থাকে । তাই তাপমাত্রা আপনাকে আগে ভাল করে বুঝতে হবে । ব্যাটার একটু পাতলা রাখলেই আর সঠিক ভাবে বেক করলেই আপনার কেক হবে সফট । আর অল্প হিটে অনেক সময় ধরে কেক বেক করলে কেক শক্ত হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে । ড্রাই ফ্রুট সবসময় ব্যাটারের সাথে মিক্স করে দিবেন । নাট সবসময় পরিমান মত দেয়ার চেস্টা করেবন । বেশি দিলে কেক তখন আর ভাল ভাবে পিস করা যাবে না ।

পরিবেশনঃ
ঠাণ্ডা করে ধারালো চুরি দিয়ে স্লাইস করে কেটে পরিবেশন করুন।