24 Live Bangla News

চিকেন কোরমা রান্নার রেসিপি

যা যা লাগবে - ছোট ছোট টুকরা করে কেটে নেয়া মুরগী- ১ কেজি, আদা বাটা ১ ১/২ টেবল চামচ, রসুন বাটা ১ টেবল চামচ, টক দই ১/২ কাপ + ১ টেবল চামচ চিনি + ১ চা চামচ ময়দা, মরিচ গুড়া / গোলমরিচ গুড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুস্বারে, পেয়াজ কুচি ১/২ কাপ, পেয়াজ বাটা ১/২ কাপ, আস্ত গরম মসলা ( এলাচ ৫ টি , দারচিনি ২ টুকরা , তেজপাতা ১ টি), ধনে গুড়া ১ চা চামচ, দুধ ১/২ কাপ, আস্ত কাচামরিচ ৫/৭ টি, তেল ১/৪ কাপ + ঘি ১/৪ কাপ

প্রণালী - প্রথমে দই এর সাথে ময়দা ভালভাবে মিশিয়ে নিন। এরপর চিনি মিশিয়ে নিন।এই ময়দা মিশিয়ে নেবার কারনে দই তরকারী তে দিলে আর ফেটে যাবে না। এবার চিকেনের সাথে দই এর মিশ্রন , আদা বাটা , রসুন বাটা , লবন এবং মরিচ গুড়া ভালোভাবে মিশিয়ে মেরিনেট করে রাখুন অন্তত ৩০ মিনিট। আমি কোরমার রং একেবারে সাদা পছন্দ করি না তাই লাল মরিচ এর গুড়া ব্যাবহার করেছি । আপনারা তা না পছন্দ করলে সাদা গোলমরিচ এর গুড়া ব্যাবহার করতে পারেন।

পাত্রে ঘি ,তেল গরম করে পেয়াজ কুচি দিয়ে দিন । আস্ত গরম মসলা দিয়ে দিন। পেয়াজ এর রং হাল্কা বাদামী হতে শুরু করলে পেয়াজ বাটা এবং ধনিয়া গুড়া দিয়ে দিন। ভালোভাবে মসলা সময় নিয়ে কষিয়ে নিন। তেল মসলার উপরে উঠে আসলে মেরিনেট করা চিকেন দিয়ে দিন । ঢাকনা দিয়ে ঢেকে দিন। মুরগী সিদ্ধ হয়ে গেলে এবং চিকেনের পানি যখন শুকিয়ে আসবে তখন স্বাভাবিক তাপমাত্রার ১/২ কাপ দুধ ঢেলে দিন। ঝোল আপনার পছন্দমত ঘনত্তে চলে আসলে আস্ত কাঁচামরিচ দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন এবং দমে রাখুন ২/৩ মিনিট। চুলা বন্ধ করে দিন।

Read More Bangla News