24 Live Bangla News

ওভেনেই তৈরি করুন আস্ত মুরগীর রোস্ট

উপকরণঃ  আস্ত মুরগী- ১ টি (আনুমানিক ১ কেজির একটু বেশি), লাল মরিচের গুঁড়া- ১ চা চামচ, হলুদের গুঁড়া- ১/২ চা চামচ,জিরার গুঁড়া- ১ চা চামচ, গরম মশলার গুঁড়া- ১ চা চামচ, আদা বাটা- ১ টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, লেবুর রস- ২ টেবিল চামচ, টক দই- ৩ টেবিল চামচ, গাজর- ১ টি ( পাতলা চাক চাক করে কাটা) , আলু - ১ টি মাঝারি ( কিউব করে কাটা ), রসুন কোয়া - ১০/১২ টি, পেঁয়াজ - ১ টি মাঝারি ( ৪-৬ টুকরা করে কাটা) , ঘি অথবা তেল - ৩ টেবিল চামচ , লবন-দেড় চা চামচ অথবা আপনার স্বাদ অনুযায়ী

পদ্ধতিঃ মুরগী ভাল ভাবে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। মুরগী চামড়া সহ রাখতে হবে। কাটা চামচ অথবা চিকন ছুরি দিয়ে মুরগীটি ভাল করে কেঁচিয়ে নিন। একটি বাটিতে সমস্ত গুঁড়া এবং বাটা মশলা নিন। এখন এর মধ্যে লেবুর রস, লবন এবং টক দই দিয়ে ভাল করে মেখে নিন। মুরগীটিকে একটি ওভেন প্রুফ পাত্র বা ট্রেতে রাখুন। প্রথমে তেল অথবা ঘি দিয়ে মুরগীটি ভাল করে মেখে নিন। এরপর ভাল করে মশলা মাখিয়ে দিন। মুরগীর পেটের ভেতরের অংশে এবং সব জায়গায় যাতে মশলা ভাল ভাবে লাগে সেদিকে খেয়াল রাখতে হবে। এজন্য আপনি মুরগীর চামড়া সামান্য ফাঁক করে ফাঁকার ভেতর দিয়ে হাত ঢুকিয়ে মশলা মাখিয়ে দিয়ে পারেন।(ছবিটি দেখুন) গাজর, আলু, রসুন কোয়া এবং পেঁয়াজ মুরগীর পেটের ভেতরে ঢুকিয়ে দিয়ে পা দুটি সুতা দিয়ে বেঁধে দিন। ডানা দুটি ভাজ করে উপরে উঠিয়ে দিন। মুরগীটি প্লাস্টিক কাভার দিয়ে ঢেকে ৩-৪ ঘণ্টা রেখে দিন। ওভেন ৩৫০ ডিগ্রী ফারেনহাইটে প্রিহিট করুন। প্লাস্টিক কাভার খুলে ফয়েল পেপার দিয়ে মুড়ে দিন। ট্রে টি ওভেন এ দিয়ে ৩০ মিনিট বেক করুন। এরপর বের করে মুরগী থেকে বের হওয়া জুস একটি চামচ দিয়ে মুরগীর উপরে দিয়ে উল্টে দিন।

আবারো ওভেন এ দিয়ে ৩০ মিনিট বেক করুন। এরপর ফয়েল খুলে আরও ১৫ মিনিট বেক করুন। ইতোমধ্যে মুরগীটি পোড়া পোড়া হয়ে উঠবে। ট্রেটি ওভেন থেকে বের করে মুরগীটি উল্টে দিন এবং আরও ১৫ মিনিট বেক করুন। যদি এই সময় এর মধ্যে পোড়া পোড়া না হয় তাহলে আরও কিছু সময় বেশি বেক করুন। হয়ে গেলে ওভেন বন্ধ করে বন্ধ ওভেনে ১৫ মিনিট এর মত রেখে দিন। ওভেন থেকে বের করে মুরগীর পা থেকে সুতা খুলে দিয়ে গরম গরম পরিবেশন করুন।

Read More Bangla News