ইফতারে মিষ্টি খাবার অনেকেরই পছন্দ। বাজার থেকে হুটহাট মিষ্টি কিনে এনে তো খাওয়াই যায়, কিন্তু তা কতোটা মানসম্মত হবে, সে প্রশ্ন থেকেই যায়। তাই ঘরে বসেই নিজের ও প্রিয়জনদের জন্য পাউরুটি দিয়েই তৈরি করে নিতে পারেন সুস্বাদু স্বাদের মিষ্টি। রইলো রেসিপি-

উপকরণ : দুধ (দেড় লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করতে হবে) সোয়া কাপ, ময়দা আধা কাপ, পাউরুটি তিন-চার টুকরা, সুজি সিকি কাপ, মাওয়া আধা কাপ, এলাচি গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চিমটি, চিনি সিকি কাপ, দুধের সর আধা কাপ, জাফরান আধা চা চামচ, বাদাম/পেস্তা ১ টেবিল চামচ, গোলাপ জল ২ চা-চামচ, ঘি ৪ টেবিল চামচ, তেল ভাজার জন্য।

সিরার জন্য উপকরণ : চিনি ৩ কাপ, পানি ৩ কাপ একত্রে মিশিয়ে চুলায় দিন। চিনি গলে কয়েকবার ফুটে উঠলে সিকি চামচ জফরান ও গোলাপজল দিয়ে নামিয়ে রাখুন। সিরাটা পাতলা হবে।

প্রণালি : বাটিতে ঘন দুধের সঙ্গে আধা চা-চামচ জাফরান মিশিয়ে তিন টুকরা পাউরুটি ছিঁড়ে ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। অন্য পাত্রে ময়দার সঙ্গে সুজি, এলাচি গুঁড়া (আধা চা-চামচ) ও চিনি মিশিয়ে পাউরুটির সঙ্গে মিশিয়ে ব্লেন্ড করুন। তারপর তাতে দুধের সর, সিকি কাপ মাওয়া, আধা টেবিল চামচ পেস্তা বাদাম দিয়ে আরও একবার ব্লেন্ড করে মিষ্টি তৈরির জন্য মসৃণ গোলা তৈরি করুন।

যে বাটিতে মিষ্টি রাখবেন, সেটাতে অর্ধেক সিরা ঢেলে রাখুন। কড়াই বা ফ্রাইপ্যানে ডুবোতেলে মিষ্টি ভাজার আন্দাজে তেল ও চার টেবিল চামচ ঘি গরম করে এক চামচ করে গোলা নিয়ে মিষ্টি সোনালি রং করে ভেজে নিন। তেল ছেঁকে মিষ্টি রাখার বাটিতে সিরায় ছেড়ে দিন। ওপর থেকে মাওয়া, পেস্তা বাদাম ও এলাচি গুঁড়া ছড়িয়ে দিন। তিন ঘণ্টা বা চার ঘণ্টা পর পরিবেশন করুন।