উপকরণ :- ৬ টা পরোটা বানানোর জন্য লাগছে আটা ২ কাপ, ২ টো সেদ্ধ আলু, ১ টা পেঁয়াজ কুঁচি, ২ টো কাঁচা লঙ্কা কুঁচি, আদা- রুসুন বাটা ১/২ চামচ, নুন পরিমাণ মতো, সাদা তেল ২ চামচ, লঙ্কা গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, হলুদ গুঁড়ো সামান্য, জিরে আর ধনে গুঁড়ো দু'টো মিলিয়ে ১/২ চামচ, গোটা মৌরি সামান্য, গরম মশলা গুঁড়ো সামান্য, আমচুর পাউডার ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ আর লাগছে পরোটা ভাজবার জন্য ঘি।

প্রণালি :- প্রথমে আটা মাখাতে হবে তাই আটা তে সামান্য নুন আর ১ চামচ তেল দিতে হবে। তেল আর নুন আটাতে মিশিয়ে নিয়ে অল্প অল্প জল দিয়ে আটা টা মাখতে হবে। আটা মাখাটা যেনো খুব বেশি নরম বা শক্ত না হয়। আটা মাখা হয়ে গেলে ঢাকা দিয়ে রেখে দিতে হবে প্রায় ১৫ মিনিট। এরপর সেদ্ধ আলু ২ টো র খোসা ফেলে দিয়ে মেখে নিতে হবে।
এসময় বানিয়ে নিতে হবে পরোটার ভেতরের পুর। কড়া গরম করে তেল দিতে হবে। তেলের মধ্যে দিতে হবে গোটা মৌরি আর পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ ভাজা হলে এক-এক করে দিতে হবে কাঁচা লঙ্কা কুঁচি, আদা-রুসুন বাটা, হলুদ গুড়ো, লঙ্কা গুঁড়ো আর জিরে-ধনে গুঁড়ো। সব উপকরণ তেলে ভেজে নিতে হবে। এরপর দিতে হবে আলু মাখা, নুন, আমচুর পাউডার আর ধনেপাতা কুঁচি। মশলার সাথে মিশিয়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিতে হবে। এরপর এটা ঠাণ্ডা হতে দিতে হবে।
১৫ মিনিট হয়ে গেলে মাখানো আটা থেকে অল্প নিতে হবে। এরপর ভেতরে পুর দেওয়ার জন্য বাটির মতো গোল করতে হবে। পুর একটু বেশি করেই দিতে হবে। পুর দেওয়ার পর চার ধার থেকে আটা নিয়ে এসে ঢেকে দিতে হবে যাতে পুর না বেড়িয়ে আসে। এবার শুকনো আটা দিয়ে গোল করে বেলতে হবে ঠিক যে ভাবে রুটি বেলা হয় সেই ভাবে বেলতে হবে। রুটির মতো পাতলা করে না বেলে একটু মোটা করে বেলতে হবে। বেশি চাপ দিয়ে বেলার দরকার নেই। এইভাবে ৬টা পরোটাই বেলে নিতে হবে।

পরোটা ভাজবার জন্য প্যান গরম হতে দিতে হবে। প্যান গরম হলে একটা পরোটা দিয়ে দিতে হবে। একপিঠ হয়ে গেলে উল্টে দিতে হবে। দু'পিঠ ভাজা হলে ১ চামচ ঘি দিতে হবে। ঘি দেওয়ার পর পরোটার দু'পিঠ ই ভালোভাবে ভেজে তুলে নিতে হবে। এইভাবে বাকি পরোটা ভেজে নিতে হবে। গরম গরম পরিবেশন করুন আলুর পরোটা বা আলু পরোটা ।