উপকরণ :- রুই মাছের পিস ৩ টি, নারকেল বাটা ১ টেবিল চামচ, ১ টা টম্যাটো সেদ্ধ করে খোসা ফেলে দিয়ে বেটে নিতে হবে, সরষের তেল ২ চামচ, পোস্ত বাটা ১ চামচ, কাজুবাদাম বাটা ১ চামচ, সরষে বাটা ১ টেবিল চামচ, ৩ টি চেঁরা কাঁচা লঙ্কা, লঙ্কা গুঁড়ো আধা চা চামচ, হলুদ গুঁড়ো আধা চা চামচ আর লাগছে নুন পরিমাণ মতো।

প্রণালি :- প্রথমে রুই মাছের পিস গুলো তে নুন আর হলুদ দিয়ে মাখিয়ে নিতে হবে। এরপর সব মশলা এক সাথে মেশানোর জন্য একটি পাত্র নিতে হবে। ওর মধ্যে এক এক করে দিতে হবে টম্যাটো বাটা, নারকেল বাটা, পোস্ত বাটা, কাজুবাদাম বাটা, লঙ্কা- হলুদ গুঁড়ো, সরষে বাটা আর ১ কাপের মতো জল। সব মশলা মিশিয়ে নিতে হবে। এরপর কড়া গরম করে তেল দিতে হবে। গরম তেলের মধ্যে দিতে হবে নুন- হলুদ মাখানো মাছ। মাছ উল্টে পাল্টে ১ মিনিট ভাজতে হবে। আপনারা মাছ না ভেজেও রুই মাছের ভাপা বানাতে পারেন। তখন মাছ আর সব মশলা এক সাথে মাখিয়ে ১৫ মিনিট রেখে দেবেন। তারপর সব উপকরণ কড়াতে দিয়ে ঢাকা দিয়ে বানাতে পারেন। ইলিশ মাছের ভালো গন্ধ থাকে কিন্তু রুই মাছের গন্ধ থাকে তাই আমি একটু ভেজে নিয়ে রুই মাছের ভাপা বানাই, আর খেতেও ভালো লাগে। মাছ ভাজার মধ্যে দিয়ে দিতে হবে মশলার মিশ্রন।

এরপর ঢাকা দিয়ে হতে দিতে হবে প্রায় ২০ মিনিট আঁচ কমিয়ে। কিন্তু মাঝে মাঝে ঢাকা খুলে নাড়াচাড়া করে আবার ঢাকা দিয়ে হতে দিতে হবে। ২০ মিনিট পর ঢাকা খুলে ওপরে ছড়িয়ে দিতে হবে সামান্য কাঁচা সরষের তেল। মিশিয়ে নিলেই তৈরি রুই মাছের ভাপা।