মুসুর ডালের খিচুরী কিন্তু খুব ঝটপট রান্না করা যায়। তবে রান্নার প্রথম ও প্রধান শর্ত হলো ধৈয্য,এটা যদি ধরে রাখতে না পারেন তবে সব ঘেটে ঘ হয়ে যাবে তাই আগে ধৈর্য্য রাখুন। আচ্ছা এবার বলি খিচুরী রান্নার উপকরণ ও প্রণালী।

উপকরণ- চাল ২ কাপ,ডাল ১ কাপ,পেয়াজ ৩ টা (কুচি করা),রসুন ৬/৭ কোয়া (কুচি/থেতো করা),আদা কুচি ১/২ চামচ,শুকনা মরিচ ১ টা,কাঁচা মরিচ চিরে নেয়া ৩/৪ টা,সাদা জিরা ১/২ চামচ,দারচিনি ২ টুকরা,এলাচ ২ টা,হলুদ গুড়ো ১/২ চামচ,তেল পরিমান মত,লবন স্বাদ মত,ফুটানো গরম পানি ৬ কাপ (এটা ঝরঝরে খিচুরী করার জন্য যদি একটু নরম করতে চান তবে পানি ১ কাপ বেশি দিতে পারেন)।

প্রণালী- চাল-ডাল ২৫/৩০ মিনিট আগে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এবার রান্না করার পাত্রে তেল দিয়ে গরম হতে দিন,তেল গরম হলে শুকনা মরিচ দু'টুকরো করে দিন,ঝাজ বের হলে সাদা জিরা ফোড়ন দিন। এবার রসুনটা দিয়ে একটু লাল হতে দিন। দারচিনি ও এলাচ দিন,ও হ্যা এলাচ ফাটিয়ে দিবেন না হলে ফেটে তেল ছিটে আসবে। এখন পেয়াজ কুচি দিয়ে একটু ভাজুন,এতে এক চিমটে লবন দিয়ে দিন তাড়াতাড়ি লাল হবে। এখন আদা কুচি দিয়ে একটু নাড়াচাড়া করে আগে চাল দিন ৩/৪ মিনিট ভেজে ডালটা দিয়ে দিন। আর একটু সময় নেড়ে নিন। এবার গরম পানি দিন। লবন,হলুদ গুড়ো দিয়ে নেড়ে টগবগ করে ফুটে উঠতে দিন। ফুটে উঠলে আঁচ মাঝারি করে কাঁচা মরিচ দিয়ে ঢাকনা আটকে দিন। ১০/১২ মিনিট পর খুলে দেখুন চাল সিদ্ধ হয়েছে কিনা। সব ঠিকঠাক হলে নামিয়ে নিন,ব্যাস আয়েশ করে খাবার জন্য আপনার খিচুরী তৈরী।