বলিরেখার প্রধান কারণ শুষ্ক ত্বক। ত্বকে তেলের ঘাটতি হলেই চেহারায় বলিরেখা পড়ে। আর এই বলিরেখার কারণেই কম বয়সে বয়স্ক মনে হয়। যাদের ত্বকে হালকা বলিরেখা পড়েছে, তারা টানা ১০ দিন একই ফেসিয়াল করুন। এই ফেসিয়ালের প্যাক দিয়ে নিয়মিত মুখ ম্যাসাজ করুন। দেখবেন, এই ১০ দিনেই আপনার ত্বকের বলিরেখা দূর হয়ে যাবে।

বলিরেখা দূর করতে কোন কোন ফেসিয়াল করবেন সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। চলুন, এক নজের জেনে নিই বলিরেখা দূর করতে কোন ফেসিয়ালগুলো কার্যকরী।

ফেসিয়াল : ১
প্রথমে একটি বাটিতে আধা চা চামচ জেলেটিন পাউডার, ১ টেবিল চামচ মধু ও ১ টেবিল চামচ গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। ১৫ মিনিট এই প্যাক দিয়ে মুখে হালকা ম্যাসাজ করুন। পুরোপুরি না শুকানোই ভালো। ১০ মিনিট পর পানি ধুয়ে ফেলুন। মুখ মোছার কোনো প্রয়োজন নেই। এভাবেই মুখের পানি শুকিয়ে ফেলুন। এই প্যাক আপনার ত্বকের বলিরেখাসহ বয়সের ছাপ ও ব্রণ দূর করবে সহজেই।

ফেসিয়াল : ২
একটি বাটিতে এক টেবিল চামচ আমন্ড অয়েল বা অলিভ অয়েল, একটি ডিমের কুসুম, এক চা চামচ মধু ও এক টেবিল চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগান। বিশেষ করে চোখের নিচে ও থুতনিতে বেশি করে প্যাক লাগান। যেখানে সহজেই বলিরেখা পড়ে। ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর মুখে হালকা ময়েশ্চারাইজার লাগান।

ফেসিয়াল : ৩
এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার, পাঁচ টেবিল চামচ গাজরের রস ও এক টেবিল চামচ অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক দিয়ে ১৫ মিনিট মুখে ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ফেসিয়াল : ৪
একটি কলা চটকে নিয়ে এর সঙ্গে এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। ১০ মিনিট এই প্যাক দিয়ে মুখে ম্যাসাজ করুন। এই প্যাক নিয়মিত ব্যবহারে ত্বকে বয়সের ছাপ পড়বে না।