চেহারা বুড়িয়ে যাওয়া একটি স্বাভাবিক বিষয়। কিন্তু অনেক সময় বয়স বাড়ার আগেই মুখের চামড়া ঝুলে যায় এবং বলিরেখার কারণে বয়স্ক মনে হয়। অতিরিক্ত শুষ্ক ত্বক, সূর্যের ক্ষতিকর রশ্মি, পানিশূন্যতা ও দুশ্চিন্তার কারণে এমনটা হতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করেন।

তবে এ ক্ষেত্রে রাসায়নিক দ্রব্যসমৃদ্ধ ক্রিম ব্যবহার না করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ, এতে এ সমস্যার সমাধান তো হবেই না, উল্টো এগুলো ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে ত্বককে আরো রুক্ষ করে ফেলবে। তাই ঘরোয়া উপায়ে তৈরি অ্যান্টিঅ্যাইজিং ক্রিম ব্যবহার করুন, যা ২০ দিনের মধ্যেই আপনার চেহারার বয়সের ছাপ দূর করবে!

কীভাবে ঘরোয়া উপায়ে অ্যান্টিঅ্যাইজিং ক্রিম তৈরি করবেন, সে সম্বন্ধে কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে জীবনধারাবিষয়ক বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে।

ক্রিম-১

উপকরণ : এক টেবিল চামচ শিয়া বাটার, এক চা চামচ জোজোবা অয়েল, আধা চা চামচ আমন্ড অয়েল, দুই টেবিল চামচ নারকেল তেল, দুই টেবিল চামচ মোম ও এক চা চামচ চন্দনের তেল।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি প্যানে মোম, শিয়া বাটার, নারকেল তেল ও আমন্ড অয়েল অল্প আঁচে পাঁচ মিনিট গরম করুন। এবার এতে জোজোবা অয়েল ও চন্দনের তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এর পর একটি বোতলে এই মিশ্রণ ঢেলে রাখুন। শক্ত হয়ে গেলে প্রতিদিন সকালে ও বিকেলে এই ক্রিম ব্যবহার করুন।

ক্রিম-২

উপকরণ : এক চা চামচ শসা বাটা, এক টেবিল চামচ শিয়া বাটার, দুই টেবিল চামচ নারকেল তেল, আধা কাপ টক দই, এক চা চামচ অ্যালোভেরার রস ও আধা চা চামচ লেবুর রস।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি প্যানে নারকেল তেল ও শিয়া বাটার অল্প আঁচে গরম করুন। এবার শসা বাটা থেকে রস বের করে নিন। এই রসের সঙ্গে টক দই ও অ্যালোভেরার রস মিশিয়ে নিন। এবার এতে নারকেল তেলের মিশ্রণ মিশিয়ে একটি বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। শক্ত হয়ে গেলে নিয়মিত এই ক্রিম ব্যবহার করুন।

ক্রিম-৩

উপকরণ : অ্যাভোকাডো দুই টেবিল চামচ, এক টেবিল চামচ মোম, এক টেবিল চামচ অলিভ অয়েল ও এক টেবিল চামচ হোয়েটগ্রাস (গমের শাস)।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি প্যানে অল্প আঁচে মোম গলিয়ে নিন। এবার এতে অ্যাভোকাডো, অলিভ অয়েল ও হোয়েটগ্রাস (গমের শাস) ভালো করে মিশিয়ে নিন। এবার একটি বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এ ক্রিম ব্যবহার করুন।