ত্বকের সুরক্ষা ও ত্বকের নানান ধরণের সমস্যা সমাধানের অন্যতম কার্যকরী একটি উপাদান হচ্ছে অ্যালোভেরা। অনেক প্রাচীনকাল থেকেই রূপচর্চায় পাকাপোক্তভাবে স্থান করে নিয়েছে অ্যালোভেরা। অ্যালোভেরা পাতার জেল রুক্ষ, শুষ্ক, তৈলাক্ত সকল ধরনের ত্বকের সুরক্ষায় কাজ করে। তাই আজকে আপনাদের ত্বকে ব্রণের সমস্যা সমাধানে রইলো অ্যালোভেরা জেলের তৈরি কিছু ফেসপ্যাক। ব্রণের চিকিৎসায় অ্যালোভেরা অন্যতম সেরা উপাদান। যে কোনো পার্লারেও ব্রণের সমস্যায় অ্যালোভেরা ফেসিয়াল করতেই বলা হয়। এখন আর কষ্ট করে পার্লার যেতে হবে না, অ্যালোভেরা ফেসপ্যাক দিয়ে নিজেই করে নিন পার্লারের ফেসিয়াল। ব্রণ যে কোনো ধরণের ত্বকেই হতে পারে। তবে সবচাইতে বেশি যন্ত্রণা করে তৈলাক্ত ত্বকে। এই ব্রণের সমস্যা দূর করার জন্য কত কিছুই না করেছেন আপনি। কত ক্রিম মেখেছেন, পার্লারে গিয়েছন। কিন্তু তাতেও কি ব্রণ দূর হয়েছে? হয়নি। বরং এত গুলো টাকা বেরিয়ে গেছে পকেট থেকে। আজ তাই আমরা নিয়ে এলাম ব্রণ দূর করার দারুণ এক পদ্ধতি। এতে টাকা আপনার মোটেও খরচ হবে না। কিন্তু খুব সহজেই দূর হবে ব্রণের উপদ্রব,ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর।

অ্যালোভেরা পাতা থেকে জেল বের করার নিয়মঃ

বাসায় অ্যালোভেরা পাতা থেকে খুব সহজেই জেল বের করে নিতে পারেন। প্রতিবার তাজা পাতা ব্যবহার করলে ফলাফল বেশি পাওয়া যাবে কিন্তু প্রয়োজনে এটা সংরক্ষণ করে রাখতে পারেন পরবর্তীতে ব্যবহারের জন্য।

-একটি অ্যালোভেরা পাতা নিয়ে এর গোড়ার দিকের অংশ কেটে নিন। এরপর কাটা অংশটি নিচের দিকে ধরে রাখুন।

-এতে করে পাতা থেকে হলদেটে একটি রস বের হবে। এই রসটি পুরোপুরি বের না হওয়া পর্যন্ত এভাবেই রাখুন পাতাটি। এই হলদেটে রসটি ফেলে দিন।

-হলদেটে রস পড়া বন্ধ হলে পাতাটি ভালো করে ধুয়ে নিন। এরপর পাতার দুইদিকের কাঁটা ভরা অংশ কেটে ফেলে দিন। -কাঁটা ফেলে দেবার পর পাতার সবুজ অংশ চেঁছে ফেলে দিন ও ভেতরের স্বচ্ছ জেলের মত অংশ সংরক্ষণ করুন। এটাই অ্যালোভেরা জেল, যা আপনি ফেসপ্যাকে ব্যবহার করতে পারবেন।

যেভাবে ব্যবহার করবেন-

ব্রণ দূর করার জন্য আপনার নিত্যদিনের সাধারণ ফেসপ্যাকেই অ্যালোভেরা জেল মিশিয়ে নিতে পারেন। যদি ব্রণের পরিমাণ খুব বেশি না হয় তাহলে মুলতানি মাটি, চন্দন, গোলাপ জল ও অ্যালোভেরা জেল মিশিয়ে ফেস প্যাক তৈরি করুন ও মুখে মাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ব্রনে খুব জ্বালাপোড়া ও ব্যথা থাকলে অ্যালোভেরা জেল ফ্রিজে জমিয়ে বরফ তৈরি করে নিন ও সেই বরফ আক্রান্ত জায়গায় ঘষুন। আরাম মিলবে। ব্রণও? সারবে। ব্রণের সমস্যা সমাধানে অ্যালোভেরা-মধু ফেস প্যাক যে কোনো ধরণের ত্বকে ব্রণের উপদ্রব দেখা যায়। বিশেষ করে তৈলাক্ত ত্বকে এই উপদ্রব হয় অনেক বেশি। যাদের মুখে ব্রণের ভীষণ উপদ্রব, তারা ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাকটি।

পদ্ধতিঃ এই ফেস প্যাকটির জন্য আপনার লাগবে শুধু মাত্র অ্যালোভেরা পাতা ও মধু। প্রথমে একটি বড় অ্যালোভেরা পাতা ভালো করে ধুয়ে নিয়ে তা পানিতে সেদ্ধ করে নিন। এরপর সেদ্ধ পাতাটি বেটে বা পিষে পেস্টের মত তৈরি করুন। পেস্টটিতে ২/৩ টেবিল চামচ মধু খুব ভালো করে মেশান। এরপর এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যাবহারে ত্বকে ব্রণের উপদ্রব থেকে মুক্তি পাবেন।