খুলনা মহানগরীতে সরকারি সাতটি স্কুলের তৃতীয় ও ষষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ১৯ ও ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এ বছরই পরীক্ষার সকল কেন্দ্রের খাতা কোর্ডিং করে সীলগালা করে ট্রেজারিতে পাঠানো হবে। পরদিন স্ব-স্ব কেন্দ্রে এনে সীলগালা খুলে তা মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করা হবে। তৃতীয় শ্রেণীতে শিক্ষার্থীর বয়স সর্বোচ্চ ৯ বছর নির্ধারণ করা হয়েছে। ষষ্ঠ শ্রেণীর ক্ষেত্রে খুলনার পাঁচটি সরকারি স্কুলে প্রাথমিক শিক্ষনী (পিইসি) পরীক্ষায় অংশগ্রহণকারী আবেদন করতে পারবে এবং কেডিএ খানজাহান আলী সরকারি উচ্চ বিদ্যালয় ও সরকারি দৌলতপুর মুহসিন মাধ্যমিক বিদ্যালয়ে সকলে অংশগ্রহণ করতে পারবে। সংশ্লিষ্ট সূত্র জানায়, নগরীতে অবস্থিত খুলনা জিলা স্কুল, সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গভঃ ল্যাবরেটরি হাইস্কুল, সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, কেডিএ খানজাহান আলী সরকারি উচ্চ বিদ্যালয় এবং সরকারি দৌলতপুর মুহসিন মাধ্যমিক বিদ্যালয়ের নির্দিষ্ট সংখ্যক শূন্য আসনে ৩য় ও ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ১৯ ও ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন শুরু হয়েছে, যা চলবে আগামী ১৪ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত। ৩য় শ্রেণীতে সরকারি স্কুলগুলোর মধ্যে খুলনা জিলা স্কুলে প্রাতঃ ও দিবা শাখায় মোট ২৪০টি, সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রাত ও দিবা শাখায় ২৪০টি, খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ১২০টি, গভঃ ল্যাবরেটরি হাইস্কুলে ১২০টি, সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয় দিবা শাখায় ১২০ ও প্রাতঃ শাখায় ৬টি মোট ১২৬টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। ৬ষ্ঠ শ্রেণীতে খুলনা জিলা স্কুলে প্রাতঃ শাখায় ১২টি ও দিবা শাখায় ১২টি মোট ২৪টি, সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রাতঃ শাখায় ১২টি ও দিবা শাখায় ১২টি মোট ২৪টি, খুলনা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ১২টি, গভঃ ল্যাবরেটরি হাইস্কুলে ১২টি, সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রাতঃ-১২টি ও দিবা শাখায় ১২টি মোট ২৪টি, কেডিএ খানজাহান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ে মোট ১২০টি আসন এবং সরকারি দৌলতপুর মুহসিন মাধ্যমিক বিদ্যালয়ে মোট ১২০টি নির্দিষ্ট সংখ্যক শূন্য আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। সূত্রটি আরও জানায়, আগামী ১৯ ডিসেম্বর মঙ্গলবার খুলনা জিলা স্কুল, সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও গভঃ ল্যাবরেটরি হাইস্কুলের ৩য় শ্রেণীর ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত স্ব-স্ব বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। ২০ ডিসেম্বর বুধবার খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩য় শ্রেণীর ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা এবং সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ৩য় শ্রেণীর ভর্তি পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত স্ব-স্ব বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

খুলনা জিলা স্কুল, সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ১৯ ডিসেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খুলনা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে। একই দিনে একই সময়ে গভঃ ল্যাবরেটরি হাইস্কুলে ও সরকারি দৌলতপুর মুহসিন মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষা স্ব-স্ব বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে এবং ফুলবাড়ীগেটে অবস্থিত কেডিএ খানজাহান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ২০ ডিসেম্বার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় ৩য় শ্রেণীতে বাংলায় ১৫, ইংরেজিতে ১৫ ও গণিতে ২০ সর্বমোট ৫০ নম্বরের পরীক্ষা এবং ৬ষ্ঠ শ্রেণীতে বাংলায় ৩০, ইংরেজিতে ৩০ ও গণিতে ৪০ মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি কমিটির সদস্য সচিব ও জিলা স্কুলের প্রধান শিক্ষক মোঃ আরিফুল ইসলাম জানান, ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী স্কুল সংখ্যা বেড়ে যাওয়ায় এবং প্রতিবার পরীক্ষার খাতা মূল্যায়ন করতে গভীর রাত হয়ে যাওয়ায় এবার পরীক্ষার খাতাগুলো কেন্দ্র থেকে কোর্ডিং করে সীলগালা করে ট্রেজারিতে পাঠানো হবে। পরের দিন পুনরায় খাতাগুলোকে এনে সীলগালা খুলে মূল্যায়ন করে সাথে সাথে ফলাফল ঘোষণা করা হবে যে পদ্ধতি ঢাকা সহ বিভিন্ন বিভাগে চালু রয়েছে।