চলতি বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৯৫ দশমিক১৮ শতাংশ। আজ শনিবার সকাল ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের কপি তুলে দিয়ে দেওয়া হয়।
ফলাফলে দেখা যায়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ১৮ শতাংশ। আর এতে জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৬২ হাজার ৬০৯ শিক্ষার্থী।
দুপুরে সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান সংবাদ সম্মেলন আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন। এর পর পরই তা ওয়েবসাইটে উন্মুক্ত এবং স্ব স্ব প্রতিষ্ঠান নিজস্ব ই-মেইলে এ ফলাফল পাঠানোর মাধ্যমে প্রকাশ করা হবে। গণশিক্ষা মন্ত্রীর সংবাদ সম্মেলনের পর মোবাইল এসএমএস ও ইন্টারনেটের মাধ্যমে শিক্ষার্থীর ফল জানতে পারবেন।
DPE/EBT স্পেস দিয়ে প্রার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে। এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট www.dpe.gov.bd এবং dperesult.teletalk.com.bd ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ১৯ থেকে ২৬ নভেম্বর অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন।
দেশের ৭ হাজার ২৬৭টি এবং বিদেশের ১২টি কেন্দ্রে মোট ৬টি বিষয়ে প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।