বড়দিনের ছুটির জন্য এ সপ্তাহের টিআরপি তালিকায় প্রকাশিত হল কিঞ্চিৎ দেরিতে। গত সপ্তাহের সেরা দশ আর এই সপ্তাহের সেরা দশে বেশ কিছু স্থান অদল-বদল ঘটেছে।

আবারও বেশ কয়েক সপ্তাহ পরে বেঙ্গল টপার হল ‘রাণী রাসমণি’। এ সপ্তাহে ধারাবাহিকের রেটিং ১১.৫। এর পরে দ্বিতীয় স্থানে রয়েছে ‘কুসুমদোলা’ ১১.৩ রেটিং নিয়ে। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে ‘জয়ী’ (১০.০) ও ‘কে আপন কে পর’ (৯.৯)। পঞ্চম স্থানে রয়েছে ‘প্রতিদান’ (৯.৬)। অর্থাৎ সেরা পাঁচ থেকে ছিটকে গেল ‘গোপাল ভাঁড়’ এবং সেরা পাঁচে আবারও জায়গা করে নিল ‘জয়ী’।

উৎসবের আবহাওয়া, বিয়ের সিজন হওয়া সত্ত্বেও গত সপ্তাহের সামগ্রিক ভিউয়ারশিপ বেশ ভাল। পাশাপাশি আরও একটি উল্লেখযোগ্য ঘটনা হল গত কয়েক সপ্তাহেই জি বাংলা-র জিআরপি ঊর্ধ্বমুখী। এই বছরে এমনও সময় গিয়েছে যখন ‘স্টার জলসা’-র থেকে প্রায় ৩০০ পয়েন্ট পিছিয়ে ছিল ‘জি বাংলা’-র জিআরপি। এখন পার্থক্যটা প্রায় ১০০ পয়েন্টেরও কম। এই সপ্তাহে স্টার জলসা-র জিআরপি ৮২৪ এবং জি বাংলা-র জিআরপি ৭৩২।

ধারাবাহিকের টিআরপি নির্ণয়ে জিআরপি-র একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চ্যানেলের জিআরপি বাড়লে ওই চ্যানেলের সব ধারাবাহিকের টিআরপি-তেও তার পজিটিভ প্রভাব পড়ে। ‘রাণী রাসমণি’ ছিল এই বছরে জি বাংলা-র টার্নিং পয়েন্ট। তার পরেই যে ধারাবাহিকটি খুব বেশি হাইপ ছাড়াই মাত্র কয়েক সপ্তাহের মধ্যে অত্যন্ত ভাল ফল দিয়েছে জি বাংলা-কে, তা হল ‘জয়ী’। তার পরেই পর পর তিনটি নতুন ধারাবাহিকের লঞ্চ চ্যানেলের প্রোগ্রাম শিডিউলে তাজা বাতাস এনেছে বলা যায়। এসব কিছুরই প্রভাব পড়েছে চ্যানেলের সামগ্রিক ভিউয়ারশিপে।

এবার এক ঝলকে দেখে নেওয়া যাক এ সপ্তাহের সেরা দশে আর কোন কোন ধারাবাহিক রয়েছে—

ষষ্ঠ— ‘ভজগোবিন্দ’ (৯.৩)
সপ্তম— ‘গোপাল ভাঁড়’ (৯.০)
অষ্টম— ‘সাত ভাই চম্পা’ (৮.৭)
নবম— ‘রাখিবন্ধন’ (৮.৩)
দশম— ‘খোকাবাবু’ (৭.৮)

এবেলা ডট ইন