24 Live Bangla News

আপনাকে পঙ্গু করে দিতে পারে হাই হিল!

মেয়েদের ফ্যাশনে দীর্ঘ সময় ধরে হাই হিলের চল রয়েছে। শহুরে হোক বা গ্রামের, অধিকাংশ মেয়েরাই জুতো কিনতে গিয়ে হিলটাই পছন্দ করেন। তবে এই হাই হিল যে একটি নারীদেহের জন্য কী পরিমাণ ক্ষতিকর, তা জেনে আপনি শুধু আতঙ্কিতই হবেন । ঢাকা ন্যাশনাল কলেজের অর্থোপেটিকস ও ট্রমাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক মিজানুর রহমান কল্লোল বলেন, 'নিয়মিত মাত্র দুই ইঞ্চি মাপের হিল পরলে একজন নারীর অস্টিও আথ্রাইটিসের ঝুঁকি অনেক বেড়ে যায়। অস্টিও আথ্রাইটিস হলে অস্থিসন্ধির অবনতি ঘটে। একে 'গেঁটে বাত' বলা হয়।'

হার্ভার মেডিকেল স্কুলের এক গবেষণায় জানা যায়, যেসব মানুষের কোমড় ও অস্থিসন্ধিতে অবিরামভাবে চাপ পড়ে বা অতিরিক্ত ভার বহন করতে হয়, তাদের অস্টিও আথ্রাইটিস রোগে ভুগতে দেখা যায় বেশি। সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, 'নারীরা হাইহিলের জুতা পরে হাঁটলে তাদের কোমড় ও হাঁটুর অস্থিসন্ধি অতিরিক্ত চাপ পায় এবং বাড়তি ওজন বহন করতে হয়। আবার একদম খালি পায়ে হাঁটলেও একই ধরণের সমস্যা সৃষ্টি হতে পারে। এই গবেষণায় দেখা যায়, হাই হিলের ব্যবহারই পুরুষের দ্বিগুণ হারে নারীদের অস্টিও আর্থ্রাইটিসে ভুক্তভোগী হওয়ার মূল কারণ।

তাই এই রোগের ঝুঁকি কমাতে গবেষকরা কিছু পরামর্শ দিয়েছেন। তারা বলেন, হাই হিলের জুতা যতোখানি সম্ভব এড়িয়ে ফ্ল্যাট জুতা পরা উচিত। একান্তই বিশেষ বিশেষ অনুষ্ঠানে যদি হাই হিল পরতেই হয় তবে সেটা ভিন্ন বিষয়। নিয়মিত কর্মক্ষেত্রে যাতায়াতের জন্য হাই হিল ব্যবহার কখনোই ঠিক নয়। এটি ব্যবহারে পায়ের গোড়ালিতে মারাত্মক চাপ সৃষ্টি হয়।

Read More Bangla News