আমাদের দেশে ডিটক্স ওয়াটারের ধারণা বলতে গেলে একেবারেই নতুন। অনেকেই হয়তো এটার সঙ্গে পরিচিতও নন। খুব সহজেই বানানো এই পানীয়টি আপনার শরীরের দূষিত পদার্থ বের করে দিতে সহায়ত ভূমিকা রাখে। একই সঙ্গে ওজন কমাতে এটি বেশ সহায়ক। চলনু জেনে নেয়া যাক ডিটক্স ওয়াটার কি ও এটি কিভাবে তৈরি করবেন।

ডিটক্স ওয়াটার:

সাধারণত ঠান্ডা পানিতে যেকোনো ফল অথবা উপকারী হার্বস, সবজি বড় বড় করে কেটে বেশ খানিকক্ষণ ডুবিয়ে রাখলে যে মিশ্রণটা পাওয়া যায় সেটি ডিটক্স ওয়াটার। এই ফল বা সবজি ডুবানো পানি একদিকে হয় ফ্লেভারে ভরপুর আবার অন্যদিকে এতে থাকে না কোন সুগার বা ক্যালরি। এটি শরীরের মেদ দূর করা ও সুসাস্থ্যের অধিকারী হবার যুদ্ধে শক্তিশালী ভূমিকা পালন করে।

ডিটক্স ওয়াটার পানের উপকারিতা:

* ডিটক্স শরীর থেকে দূষিত পদার্থ দ্রুত বের করে দিতে সহায়তা করে।

* শরীরের ফ্যাট সেল গুলো নিষ্কাষণে সাহায্য করে।

* খাবার হজমে সহায়তা করে ও শরীরের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গ ভালো রাখে।

* ব্যায়াম করার জন্য যে মাসল ফ্যাটিগ বা শারীরিক অবসাদ তৈরি হয় তা দূর করে।

কিভাবে তৈরি করবেন:

আড়াই লিটার একটি কাঁচের জগ বা ফুডগ্রেড প্লাষ্টিকের জারে এই মিশ্রণটি বানাতে পারেন। আবার একটি কাঁচের গ্লাসেও বানাতে পারেন। পাত্রটি কাঁচের হলে সবেচেয়ে ভাল। পছন্দমতো নেয়া পাত্রটিতে পানি নিয়ে এতে আপনার পছন্দমতো ফল, সবজি ও হার্বস দিয়ে এটি তৈরি করতে পারেন। এরপর এটি ফ্রিজে রাখুন। পাঁচ থেকে ছয়ঢ ঘণ্টা পর এটি পান করতে পারবেন। রাতে রাখলে সকালে উঠেই পান করতে পারবেন। এই পানীয়টি সারাদিন পান করুন। কিছু রেসিপি নিচে দেয়া হলো-

* একটা আস্ত লেবু চাকা চাকা করে কেটে নিন। এর সঙ্গে এক মুঠো পুদিনা পাতা পানিতে দিয়ে সারারাত রেখে দিন। লেবু আর পুদিনা দুটোই ওজন কমাতে সাহায্য করে।

* একটি আপেল পাতলা করে কেটে এর সঙ্গে এক চা চামচ দারুচিনি গুঁড়া পানিতে মেশান।

* এটি শশা নিয়ে পাতলা করে কাটুন। এর সঙ্গে একটা লেবু কেটে পানিতে মেশান।

এছাড়াও পছন্দের যেকোনো ফল বা হার্বসের কম্বিনেশনে তৈরি করতে পারেন আপনার পছন্দের ডিটক্স ওয়াটার।